ভারতের সামনে কোপা আমেরিকায় খেলার সুযোগ

Mysepik Webdesk: অস্ট্রেলিয়া এবং কাতার ২০২২ সালের এশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের কারণে এই বছর অনুষ্ঠিত হওয়া কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট থেকে সরে এসেছে। দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য অস্ট্রেলিয়া ও কাতারের দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এই বছরের ১১ জুন থেকে ১০ জুলাই কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে কলম্বিয়া এবং আর্জেন্টিনায়। সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, কনফেডারেশনের সেক্রেটারি জেনারেল গঞ্জাললো বেলোসো রেডিয়ো স্টেশন লা রেডকে বলেছেন, “কাতার এবং অস্ট্রেলিয়া কোপা আমেরিকাতে অংশ নিতে পারবে না কারণ ওই মধ্যে তাদের বিশ্বকাপের বাছাইপর্বে অংশ নিতে হবে।”

আরও পড়ুন: ১.৩২ লক্ষ ধারণক্ষমতা সম্পন্ন বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করলেন রাষ্ট্রপতি কোবিন্দ

indian football team: Latest News, Videos and indian football team Photos |  Times of India

এই টুর্নামেন্টে অস্ট্রেলিয়া আর্জেন্টিনা, বলিভিয়া, উরুগুয়ে, চিলি এবং প্যারাগুয়ের সঙ্গে গ্রুপ ‘এ’-তে ছিল। কাতার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল, কলম্বিয়া, ভেনিজুয়েলা, ইকুয়েডর এবং পেরুর সঙ্গে গ্রুপ ‘বি’-তে ছিল। কোপো আমেরিকার ৪৭তম আসরটি ২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছিল।

তবে উল্লেখযোগ্য বিষয় হল, ভারতের সামনে কোপা আমেরিকা টুর্নামেন্টে খেলার সুযোগ এসেছে। বিষয়টা অবিশ্বাস্য শোনালেও সত্যি। অর্থাৎ সবকিছু ঠিকঠাক থাকলে সুনীল ছেত্রী, সন্দেশ ঝিঙ্গানরা মাঠে নামতে পারেন লিওনেল মেসি, নেইমার জুনিয়র কিংবা লুইস সুয়ারেজদের বিরুদ্ধে। আসলে, খোদ অস্ট্রেলিয়া লাতিন আমেরিকা ফুটবল কনফেডারেশনের কাছে ভারতের নাম সুপারিশ করেছে।

আরও পড়ুন: আহমদাবাদ এখন নিজেকে একটি ক্রীড়া শহর হিসাবে স্বীকৃতি দেবে: অমিত শাহ

Referee development is a long-term investment in India: AIFF Referees  Director | Hindustan Times

এই বিষয়ে অল ইন্ডিয়া ফুটবল কনফেডারেশনের সচিব কুশল দাস বলেছেন, “অস্ট্রেলিয়া লাতিন আমেরিকা ফুটবল কনফেডারেশনের কাছে ভারতের নাম প্রস্তাব করেছে। ওরা কোপা আমেরিকা খেলতে পারবে না। ভারতকে এই টুর্নামেন্টে পেতে আগ্রহী তারা। ভীষণভাবেই ভারতকে চাইছে ওরা।”

COVID 19: Stand together and overcome these challenging times — Sunil  Chhetri

তবে ভারত আদৌ এই অভিজাত আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে অংশ নিতে পারবে কিনা, তা নিয়ে সন্দেহও রয়েছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ ভারতেরও রয়েছে। মার্চ কিংবা এপ্রিলে বাংলাদেশের সঙ্গে ভারতের বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচে নামার কথা থাকলেও ম্যাচ পিছিয়ে গিয়ে জুন/জুলাইয়ে অনুষ্ঠিত হতে পারে। সেক্ষেত্রে কোপা আমেরিকায় ভারতের অংশ নেওয়া কঠিন। যদিও এআইএফএফ কোপা আমেরিকায় খেলার পেড়ে পাওয়া চোদ্দোআনা সুযোগ ছাড়তে নারাজ। এমনকী ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচও কোপায় খেলার ব্যাপারে খুবই উত্তেজিত। এবার ভারতীয় ফুটবল টিম কোপায় আমন্ত্রণী দল হিসেবে অংশ নিতে পারবে কিনা, তা সময়ই বলবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *