করোনা বিধ্বস্ত বাংলাদেশে পৌঁছল অক্সিজেন এক্সপ্রেস

Mysepik Webdesk: করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে দাঁড়াল ভারত। ২০০ মেট্রিক টন অক্সিজেন পাঠানো হল প্রতিবেশী দেশে। শনিবার রাতে পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন ভর্তি ট্রেন। অক্সিজেন এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে বাংলাদেশে পৌঁছে গিয়েছে এই বিপুল পরিমান অক্সিজেন। করোনা বিধ্বস্ত বাংলাদেশের মানুষকে সাহায্য করতে ভারতের এই প্রয়াসকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশের প্রশাসনিক কর্তা থেকে শুরু করে আমজনতাও। জানা গিয়েছে, বঙ্গবন্ধু সেতুর কাছে পশ্চিম রেলওয়ে স্টেশনে ওই অক্সিজেন আনলোড করা হবে।

আরও পড়ুন: প্রায় অর্ধেক আফগানিস্তানের উপর দখল তালিবানদের, গোটা দেশে জারি কার্ফু

করোনা মোকাবিলায় গত ২৪ এপ্রিল ভারতে চালু করা হয়েছে অক্সিজেন এক্সপ্রেস প্রকল্প। এই প্রকল্পের সুফল ইতিমধ্যেই মিলেছে। এর ফলে দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেনের ঘাটতি মেটাতে সক্ষম হয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি রাজ্যগুলিতে দ্রুত অক্সিজেন পৌঁছে দেওয়ার ক্ষেত্রে এই উদ্যোগ সর্বতোভাবে সফল হয়েছে। শনিবার সকালে ভারতের দক্ষিণ-পূর্ব রেলের চক্রধরপুর ডিভিশনের টাটানগর স্টেশন থেকে অক্সিজেন নিয়ে রওনা দেয় ওই ট্রেনটি। শনিবার সন্ধ্যে নাগাদ ওই ট্রেনটি বাংলাদেশে প্রবেশ করে।

আরও পড়ুন: পাকিস্তান থেকে রাষ্ট্রদূতকে ফেরাল আফগানিস্তান

সম্প্রতি বাংলাদেশের করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। দেশটিতে অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে মারাত্মক আকারে। সেই কারণেই বাংলাদেশের পক্ষ থেকে ভারতের কাছে অক্সিজেন সাহায্য চাওয়া হয়। ভারতের পক্ষ থেকেও সাহায্যের আশ্বাস দেওয়া হয়। সেইমতো অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে শনিবার বাংলাদেশে পাঠানো হল ২০০ মেট্রিক টন লিকুইড অক্সিজেন। প্রসঙ্গত, এটাই প্রথম ভারতের পক্ষ থেকে কোনও প্রতিবেশী দেশে অক্সিজেন পাঠানোর উদ্যোগ। এর ফলে ভারত-বাংলাদেশের পারস্পরিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলেই মনে করছেন কূটনৈতিকবিদরা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *