২৬/১১ মুম্বই হামলায় জঙ্গিদের তাদের দেশেই থাকার কথা স্বীকার করল পাকিস্তান

Mysepik Webdesk: ২৬/১১ মুম্বই জঙ্গি হামলার ঘটনা আজও ভোলেনি ভারতবাসী। আর ওই মুম্বই হামলার পেছনে যারা রয়েছে, সেই জঙ্গিরা যে বহাল তবিয়তে পাকিস্তানেই গা ঢাকা দিয়ে রয়েছে, চাপের মুখে পড়ে কার্যত তা স্বীকার করে নিল পাকিস্তান। বুধবার পাক-গোয়েন্দা সংস্থা FIA তাদের দেশের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় মোট ১২১০ জনের নাম রয়েছে, যাদের মধ্যে ২৬/১১ মুম্বই জঙ্গি হামলার ঘটনার সঙ্গে জড়িত ১১ জনের নামও রয়েছে। ওই জঙ্গিদের ধরিয়ে দিতে পারলে পাক-সরকারের কাছ থেকে পুরস্কারের কথাও ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: কমলা হ্যারিস: যে রং আগুনের, পলাশের

মুম্বইয়ের ঘটনায় আগে থেকেই নাম জড়িয়েছে মহম্মদ আমজাদ খানের। জানা গিয়েছে, যে বোটে করে জঙ্গিরা মুম্বই প্রবেশ করেছিল, সেই বোটটি কেনার দায়িত্বে ছিল সে। তাছাড়া সে আরও বেশ কয়েকটি বোট ইঞ্জিন, লাইফ জ্যাকেটও কিনেছিল। এছাড়াও ওই বোটটি যে চালিয়ে নিয়ে এসেছিল, ভাওয়ালপুরের বাসিন্দা সেই শাহিদ গফুরের নামও রয়েছে ওই তালিকায়। এরা প্রত্যেকেই লস্কর-ই-তৈবার সদস্য। তবে ৮৮০ পাতার ওই তালিকায় হাফিজ সঈদ, মাসুদ আজহার কিংবা দাউদ ইব্রাহিমের নাম নেই, যদিও ভারতীয় গোয়েন্দাদের দাবি, হাফিজ সঈদই ছিল ২৬/১১ হামলার প্রধান‌ চক্রী।

আরও পড়ুন: আমেরিকা নির্বাচন ফলাফল: ডোনাল্ড ট্রাম্পের পরাজয় স্বীকার না করা ‘বিব্রতকর’, বলছেন বাইডেন

সম্প্রতি FATF পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করেছে। সেই তালিকা থেকে পাকিস্তানকে বার করে আন্তে একপ্রকার মরিয়া হয়ে উঠে ইমরান খানের সরকার। আর সেই কারণেই জঙ্গিদের বিরুদ্ধে আরও কঠোর হয়ে উঠতে চায় পাকিস্তান। কারণ পাকিস্তানের কাছে ধূসর তালিকা থেকে বের হওয়ার একটাই উপায়, জঙ্গিদমন। আর সম্ভবত সেই কারণেই পাকিস্তানে জঙ্গিদের এই তালিকা প্রকাশ।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *