দাউদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাস পাকিস্তানের

Mysepik Webdesk: পাকিস্তানের বিদেশমন্ত্রকের দেওয়া দু’টি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে যে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলছে, সেটা এবার কার্যক্ষেত্রে প্রণয়ন করতে হবে। অর্থৎ ওই নির্দেশিকা অনুযায়ী, আইসিস, লস্কর, জইশ, আল কায়েদা, সহ ৯৩টি সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে পাকিস্তান।

আরও পড়ুন: আর কতদিন থাকবে করোনাভাইরাসের দাপট, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পাকিস্তানে পাঠানো অর্থ সাহায্যের ওপর সম্প্রতি বিধিনিষেধ আরোপ হয়েছে। সন্ত্রাস দমনের রুখতে কী কী ভূমিকা গ্রহণ করেছে পাকিস্তান, তাঁর পুঙ্খানুপুঙ্খ বিচার করে তবেই পাকিস্তানকে অর্থ সাহায্য কড়া হবে। আর সেই কারণেই এবার জঙ্গিদমনে নড়েচড়ে বসেছে পাকিস্তান। ফলস্বরূপ লস্করের প্রতিষ্ঠাতা হাফিজ সৈয়দ সহ একাধিক শীর্ষ জঙ্গি নেতাদের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞা এবার কড়া হাতে প্রয়োগ করা হবে বলে জানিয়েছে পাকিস্তান।

আরও পড়ুন: চিনের করোনা পরিস্থিতি লুকিয়ে রাখার ফল গুনছে গোটা বিশ্ব, চাঞ্চল্যকর দাবি মার্কিন গোয়েন্দাদের

এছাড়াও সন্ত্রাসবাদ ও কালো টাকা সাদা করা আটকাতে কী কী ব্যবস্থা নিয়েছে ইমরান সরকার, সেটাই নজরে রাখবে এফএটিএফ।। ইতিমধ্যেই এফএটিএফ পাকিস্তানকে ২৭ দফা অ্যাকশন প্ল্যান দিয়েছে যার মধ্যে মাত্র ১৪টি শর্ত পূরণ করতে পেরেছে পাকিস্তান। ওই নির্দেশিকার বলা হয়েছে পাকিস্তানের ৮৮টি সন্ত্রাসবাদী কিংবা সন্ত্রাসে মদত দেওয়া সংগঠনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে। ওই নির্দেশিকায় লস্কর ও জইশ জঙ্গি-সহ লেখা রয়েছে দাউদ ইব্রাহিমের কথাও। পাকিস্তানের মধ্যে দাউদের তিনটি ঠিকানা দেওয়া রয়েছে ওই নির্দেশিকায়। ওই ঠিকানাগুলি লেখা হয়েছে পাকিস্তানের সরকারি নথিতেও। যদিও এতদিন পর্যন্ত পাকিস্তান অস্বীকার করে এসেছে যে দাউদ করাচিতে থাকে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *