রাফালের সামনে পাকিস্তানের যুদ্ধ বিমান JF-17 দাঁড়াতে পারবে না, দাবি চিনা বিজ্ঞানীর

Mysepik Webdesk: সম্প্রতি ভারতের কাছে দু’দফায় এসে পৌঁছেছে ৮টি রাফাল যুদ্ধবিমান। সেগুলিকে ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে ভারতীয় বায়ুসেনার ক্ষমতা যে একধাক্কায় বেশ কয়েকগুন বৃদ্ধি পেয়েছে, তা কার্যত স্বীকার করে নিয়েছে চিনা বিজ্ঞানীরাও। পাশাপাশি তাদের আরও দাবি, পাকিস্তানের কাছে থাকা যুদ্ধবিমান JF-17 কোনওভাবেই ভারতের রাফালের সামনে দাঁড়াতে পারবে না।

আরও পড়ুন: হায়দ্রাবাদে ৭৮ টি আসনে এগিয়ে বিজেপি

French Rafale fighter jets head to India amid tension with China, Pakistan

রাশিয়ার কাছ থেকে ৩৬ টি রাফাল যুদ্ধবিমান কিনেছে ভারত, যার মধ্যে চুক্তি অনুযায়ী এখনও পর্যন্ত ৮ টি রাফাল বিমান ভারতে এসে পৌঁছেছে। অন্যদিকে ভারতের রাফালের সঙ্গে টক্কর দিতে চিনের সঙ্গে মিলিতভাবে JF-17 যুদ্ধ বিমান প্রস্তুত করছে পাকিস্তান। কিন্তু সেগুলি যে ক্ষমতার নিরিখে কোনও দিক থেকেই রাফালের কাছে ধোপে টিকবে না, তা স্বীকার করে নিয়েছে চিনের বিজ্ঞানীরা। তাদের মতে বিশ্বের সর্বাধিক ক্ষমতা সম্পন্ন যুদ্ধ বিমানগুলোর মধ্যে রাফাল অন্যতম। এখনও পর্যন্ত পাকিস্তান এই যুদ্ধ বিমানের আসল রূপের সম্মুখীন হয়নি।

আরও পড়ুন: নামজাদা ব্র্যান্ডের মধুতে মেশানো হচ্ছে চিনির রস, দাবি সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের

PARIS: JF-17 Block III to have first flight by year-end | News | Flight  Global

চিনের চেংদু বিমান কর্পোরেশনের সহযোগিতায় পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স JF-17 যুদ্ধ বিমান নির্মান করছে। লাইটওয়েট, সিঙ্গেল ইঞ্জিন, মাল্টি-রোল-এর কথা মাথায় রেখেই এই যুদ্ধ বিমান প্রস্তুত করা হচ্ছে। ১২৩৮৩ কেজি ওজন তুলতে সক্ষম বিমানগুলি ঘন্টায় ১৯৭৫ কিলোমিটার বেগে উড়তে সক্ষম। বিমানের দৈর্ঘ্য ১৪.৯ মিটার এবং ৪.৭ মিটার উঁচু। অন্যদিকে রাফাল দুটি ইঞ্জিনবিশিষ্ট চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান। ক্যানার্ড-ডেল্টা উইং এবং অত্যাধুনিক অস্ত্র যুক্ত রয়েছে রাফালে। রাফাল স্থল, বায়ু সর্বক্ষেত্রেই শত্রুর উপর আক্রমণ হানতে পারে। যে কোন আবহাওয়ায় দ্রুত কাজ করতে সক্ষম রাফাল। ২৪৫০০ কেজি ওজন নিয়ে রাফাল ঘন্টায় সর্বোচ্চ ২১৩০ কিলোমিটার বেগে উড়তে পারে। এই বিমান ১৫.৩ মিটার লম্বা এবং ৫.৩ মিটার উঁচু।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *