কাশ্মীরে খাদ্য সংস্কৃতি বিকাশের লক্ষ্যে এবার দায়িত্বে মাস্টার শেফ ইন্ডিয়ার বিজয়ী পঙ্কজ ভাদোরিয়া

Mysepik Webdesk: কাশ্মীর যতটা সুন্দর, ঠিক ততটাই সুন্দর সেখানকার খাবার। পর্যটন বিভাগ কাশ্মীরকে প্রমোট করার কোনও সুযোগ হাতছাড়া করে না। এখন মাস্টার শেফ ইন্ডিয়ার বিজয়ী পঙ্কজ ভাদোরিয়াকে দেওয়া হয়েছে এই দায়িত্ব। ভাদোরিয়া কাশ্মীরি খাবার তৈরি করছে। শ্রীনগরের ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরাও পঙ্কজের পারফরম্যান্স দেখার সুযোগ পেয়েছে। পঙ্কজ কাশ্মীরের তিন সদস্যের পর্যটন প্রতিনিধি দলের সঙ্গেও জড়িত ছিলেন। এই সফরের প্রধান অংশে দেশের বিখ্যাত শেফরা লাইভ রান্নার উপস্থাপন করেছিলেন। ভারতে খাদ্য সংস্কৃতি প্রচারের জন্যই এই সব করা হয়েছিল।

আরও পড়ুন: একদিনেই ভারতে করোনা আক্রান্ত ২ লক্ষ ১৭ হাজারেরও বেশি

তিন দিনের সফরকালে, ডেলিগেটরা এশিয়ার বৃহত্তম টিউলিপ গার্ডেনও পরিদর্শন করেন। তাঁরা বিশ্বখ্যাত ডাল লেকও দেখেন এবং সেখানে রাইডও উপভোগ করেন। ভাদোরিয়া বলেন, ‘রন্ধনসম্পর্কীয় পর্যটন’ পর্যটনের ক্ষেত্রে একটি বিশেষ অংশ। যেকোনও জায়গার প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি সেই জায়গার খাবারও মানুষকে আকর্ষণ করে।

আরও পড়ুন: করোনার বাড়বাড়ন্ত, রাজস্থানে সন্ধে ৬টা থেকে সকাল ৫টা পর্যন্ত কার্ফু

তিনি আরও বলেন যে, যখন মানুষ জাপান যায় তখন কী করে? তারা সেখানে বিখ্যাত সুশি বারে যান। ভিয়েতনামেও একই কাজ করুন। তাহলে আমরা কেন এখানে খাদ্য সংস্কৃতি প্রচার করব না! ফুড ফেস্টিভ্যালের আয়োজন এবং স্থানীয় খাবারের প্রচার পর্যটনকে উৎসাহিত করবে। তাঁর কথায়, ৩০ শতাংশ পর্যটন ‘রন্ধনসম্পর্কীয় পর্যটন’।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *