কাশ্মীরের কৃত্রিম ঘাসের মাঠে অভিষেক পাপার জন্য কি বিপজ্জনক হতে পারে?

mohun-bagan

সায়ন ঘোষ

কোচ কিবুর কথাতে প্রায় পরিষ্কার হয়ে গেছে আগামী জানুয়ারির ৫ তারিখ রিয়াল কাশ্মীরের বিপক্ষে মোহনবাগান জার্সিতে অভিষেক হতে চলেছে বাবা দিওয়ারার। অনেকেই মনে আশঙ্কার প্রহর গুনছেন এটা ভেবে যে, অভিষেক ম্যাচ বাবার পক্ষে বিপজ্জনক হয়ে যাবে না তো! বারাসতে সনি নর্দির পরিণতি অনেকেরই মনকে বিক্ষিপ্ত করে তুলেছে।

Papa Babacar Diawara
Papa Babacar Diawara

কারণ আর কিছুই নয়, অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ইউনাইটেডে থাকার সময় হাঁটুতে চোট পেয়েছিলেন বাবা দিওয়ারা গত সেশনের শুরুতেই । সেই সময় হাঁটুর অপারেশন‌ও হয় তাঁর । বেশ কিছুদিন রিহ্যাবে ছিলেন বাবা দিওয়ারা। প্রচণ্ড ঠান্ডায় কাশ্মীরের টার্ফে খেলা খুব বিপজ্জনক হয়ে উঠতে পারে বাবার। তাই ফের যদি চোট লাগে, তাহলে বড় ক্ষতি হয়ে যেতে পারে মোহনবাগানের। মুশকিল হচ্ছে বাবা দিওয়ারাকে বাদ দিয়ে এই মুহূর্তে দল নামানোটাও বেশ চাপের হয়ে যাবে কিবুর জন্য । কারণ বাবা ছাড়া দলে এই মুহূর্তে কোনও ভালো স্ট্রাইকার নেই। অপর বিদেশি কোমরান তুরসুনাভকে এই ম্যাচে পাবে না মোহনবাগান। তিনি দলের সঙ্গে সেইভাবে মানিয়ে নেওয়ার সময় পাননি। তাছাড়া তিনি বিহাইন্ড দ্য স্ট্রাইকার এ জোনে খেলতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

মোহনবাগানের স্বদেশি স্ট্রাইকার সুহেরও প্রত্যাশা পূরণে ব্যর্থ। শুভ বা আজহারের মতো জুনিয়রদেরকে শুরু থেকে নামাতে চাইবেন না ভিকুনা। তাই বাবাকে দরকার কাশ্মীরের বিপক্ষে। প্রায় ছয় ফুট উচ্চতাসম্পন্ন বাবা দিওয়ারা মূলত বক্স স্ট্রাইকার। বল তাড়া করে খেলেন। অনেকটা পিছন থেকে আক্রমণ তুলে আনেন। সবসময় গোলমুখে ছটফট করেন। তাঁর থ্রাস্ট অনেক ডিফেন্ডারের রাতের ঘুম কেড়ে নেবে, এটা অনেক মোহনবাগান সমর্থক বিশ্বাস করতে শুরু করেছেন।

লা লিগায় লেভান্তে, সেভিয়ার মতো দলে খেলেছেন বাবা। রিয়াল মাদ্রিদ, অ্যাটলেটিকো মাদ্রিদের মতো দলের বিপক্ষে গোল ও আছে বাবার। প্রাকটিসেও বাবা যথেষ্ট নজর কেড়েছেন। বাবা দলের সঙ্গে মানিয়ে নিলে এবছর আই লিগের পালতোলা নৌকা যে তড়তড়িয়ে এগোবে তার বলাই বাহুল্য। এদিকে ৫ জানুয়ারি খেলা শুরু হবে বেলা সাড়ে এগারোটা থেকে। রিয়াল কাশ্মীরের ক্রিজো, ম্যাসন, দানিশ ফারুকদের চ্যালেঞ্জ উপেক্ষা করে মোহনবাগানকে জেতাতে পারবেন বাবা? সেটা সময় বলবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *