কৃষি আইন নিয়ে উত্তাল সংসদ, সাসপেন্ড তিন আপ সাংসদ

এদিন কৃষি আইন নিয়ে অধিবেশনের শুরু হয়। আর অধিবেশন শুরু হতেই উত্তাল হয়ে উঠল সংসদ। কিছুক্ষনের মধ্যে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যায় যে সামাল দিতে তিন আপ সাংসদকে সাসপেন্ড করতে বাধ্য হন স্পিকার বেঙ্কাইয়া নাইডু। অধিবেশনের শুরু হতেই কৃষি আইনের বিরোধিতায় তাঁরা স্লোগান দিতে শুরু করেন। সুষ্ঠুভাবে সংসদ চালানোর জন্য প্রথমেই তাঁদেরকে তাঁদের চেয়ারে ফিরে যেতে বলেন বেঙ্কাইয়া নাইডু। ওই সময় তাঁরা নিজেদের সিট ছেড়ে ওয়েলে নেমে বিক্ষোভ দেখতে শুরু করেন। আর সেই কারণেই সঞ্জয় সিং, এনডি গুপ্ত এবং সুশীল গুপ্তকে সংসদ ছেড়ে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন তিনি।

আরও পড়ুন: কৃষক আন্দোলনের ৭০ দিন: আজ হরিয়ানায় মহাপঞ্চায়েত, দাবি না মানলে সারাদেশে হবে মহাপঞ্চায়েত!

পাঁচ মিনিট সভা মুলতুবি থাকার পর ফের শুরু হলে যখন দেখা যায় তাঁরা তিনজনেই সেখানে রয়েছেন, তখন বাধ্য হয়েই চেয়ারম্যান মার্শাল ডেকে তাঁদের বের করে দিতে বলেন। তাদের বের করে দেওয়ার পর ফের সভা শুরু হয়। সভা শুরু হতেই রাজ্যসভায় বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ বলেন, আমরা সরকারকে যে প্রস্তাব দিয়েছিলেন, তাতে সরকার রাজি হয়েছে। তাঁর কথায়, অভিভাষণের আগেই বিষয়টি আলোচনা করার কথা বলা হয়েছিল। সেই আলোচনা তখন হয়নি বলেই অভিভাষণের পরে অতিরিক্ত সময় দেওয়া হোক।

আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল লালকেল্লা

Arms Act: Women don't need firearms, others will protect them, says Venkaiah  Naidu during discussion

এদিকে এমনিতেই কৃষি আইন নিয়ে আলোচনার জন্য মোট দশঘণ্টা সময় দেওয়ার কথা ছিল। কিন্তু বিরোধী দলনেতাদের লাগাতার বিরোধিতার জেরে আরও পাঁচ ঘন্টা আলোচনার সময় বাড়িয়ে দেওয়া হয়। সেইমতো আগামী দু’দিন রাজ্যসভায় কৃষি আইন ছাড়া আর কোনও প্রশ্নোত্তর পর্ব হবে না। মোট ১৫ ঘন্টা ধরে কৃষি আইন নিয়েই আলোচনা চলবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *