Latest News

Popular Posts

অনলাইন পেমেন্ট করেন? মাথায় রাখুন এই বিষয়গুলি

অনলাইন পেমেন্ট করেন? মাথায় রাখুন এই বিষয়গুলি

Mysepik Webdesk: টাকা লেনদেনের মাধ্যমেও ছড়াতে করোনাভাইরাস। এই বিষয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। করোনা আবহে কন্টাক্টলেস পেমেন্ট বা অনলাইন পেমেন্টের ওপর জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রে শুধুমাত্র মোবাইল ফোন কিংবা কম্পিউটারের মাধ্যমে পেমেন্ট করা সম্ভব। মুদিখানার দৈনন্দিন জিনিসপত্র থেকে শুরু করে, ইলেকট্রনিক্স দ্রব্য, স্মার্টফোন, ওষুধ প্রায় সবকিছুই অনলাইনে মিলছে। ফলে, দেশজুড়ে বেড়েছে অনলাইন লেনদেন। আর এই অনলাইন লেনদেনকে বর্তমানে হাতিয়ার বানিয়ে প্রতারকরা। এক্ষেত্রে অনলাইন পেমেন্টের সময় কীভাবে প্রতারকদের হাত থেকে বাঁচবেন, তার জন্য রইল সহজ কয়েকটি টিপস।

আরও পড়ুন: মাস্ক পরলে চশমা ঘোলা হয়ে যাচ্ছে? নেনে নিন সমাধান

১) অনলাইন পেমেন্ট করার সময় অবশ্যই ‘https’ (Hypertext Transfer Protocol Secure) সাইট বেছে নিতে হবে। সেক্ষেত্রে কোন সাইটে পেমেন্ট করছেন, তার URL অবশ্যই দেখে নেবেন। বর্তমানে একাধিক ফিশিং ওয়েবসাইট রয়েছে, যেগুলি দেখতে হুবুহু আসল ওয়েবসাইটের মতো। তাই সঠিক ওয়েবসাইট নিশ্চিত হওয়ার পরেই পেমেন্ট করুন।

২) পাবলিক Wifi বা পাবলিক নেটওয়ার্ক হল হ্যাকারদের স্বর্গরাজ্য। চেষ্টা করুন পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করে পেমেন্ট না করতে। বর্তমানে একাধিক হোটেল, রেস্তরাঁয় ফ্রি Wifi পাওয়া যায়, যেগুলিতে কোনও পাসওয়ার্ড ব্যবহার করা হয় না। ওই ধরণের কোনও Wifi নেটওয়ার্ক ব্যবহার করে পেমেন্ট করবেন না।

আরও পড়ুন: কিছুতেই সঞ্চয় হচ্ছে না? অবলম্বন করুন এই ৫টি সহজ উপায়

৩) অনলাইন পেমেন্ট করার সময় সবসময় আলাদা উইন্ডো ব্যবহার করুন। যে উইন্ডোতে একাধিক ট্যাব খোলা রয়েছে, হতে পারে হ্যাকাররা তার মধ্যে কোনও একটিতে ম্যালওয়্যার ঢুকিয়ে রেখেছে। আপনার অজান্তে ব্যাংকের গোপন তথ্য পৌঁছে যাচ্ছে হ্যাকারদের কাছে।

৪) নিজের ল্যাপটপ, ডেস্কটপ কিংবা মোবাইল থেকে অনলাইন পেমেন্ট করুন। কোনও অনলাইন পেমেন্ট করার সময় কখনোই অপরিচিত কারও গেজেট ব্যবহার করবেন না।

৫) অনলাইন পেমেন্ট করার সময় UPI, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড কিংবা অনলাইন ব্যাঙ্কিং করতে হয় ও পেমেন্টের একেবারে শেষ পর্যায়ে মোবাইলে একটি OTP আসে। চেষ্টা করুন ওই OTP যেন আপনার আশেপাশে অপরিচিত কেউ দেখতে না পায়।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *