পূর্বে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন, এমন ব্যক্তিদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম, বলছেন গবেষকরা

dengu and corona

Mysepik Webdesk: মশাবাহিত রোগ ডেঙ্গুর সঙ্গে সম্পর্ক খুঁজে পেলেন গবেষকরা। নতুন একটি সমীক্ষায় গবেষকরা জানালেন, যে সব ব্যক্তিরা আগে ডেঙ্গুতে ভুগেছেন, তাদের ক্ষেত্রে করোনাভাইরাস সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। কারণ, তাদের মধ্যে কিছুটা হলেও রোগপ্রতিরোধ ক্ষমতা অন্যান্যদের তুলনায় বেশি থাকে।

আরও পড়ুন: বিশ্বের প্রাক্তন সবচেয়ে স্থূল ব্যক্তি জয় করলেন করোনা

রয়টার্সের একটি প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, ব্রাজিলের ডিউক বিশ্ববিদ্যালয়ের সমীক্ষক মিগুয়েল নিকোলেলিস সম্প্রতি এরকমই একটি পরিসংখ্যান তুলে ধরেছেন। তিনি ২০১৯ -২০২০ সালে সর্বাধিক ডেঙ্গু আক্রান্ত জায়গাগুলির মানচিত্র তৈরি করেছেন। সেই মানচিত্রের পাশাপাশি তিনি করোনা সংক্রমণের একটি রুটম্যাপও তৈরি করেছেন। সেখানে দেখা গিয়েছে, যেসব এলাকাগুলিতে এর আগে ডেঙ্গু সংক্রমণ হয়েছে, সেখানে করোনার প্রকোপ তুলনামূলক অনেক কম।

আরও পড়ুন: কাঁদতে কাঁদতে সীমান্তে যাচ্ছে চিনের সেনারা! ভাইরাল ভিডিও

ওই সমীক্ষায় এটাও বলা হয়েছে, ডেঙ্গুর ফ্ল্যাভিভাইরাস ও সার্স কোভ-২ এর মধ্যে ‘ইমিউনোলজিক্যাল ক্রস রিঅ্যাক্টিভিটির’ সম্পর্ক থাকতে পারে। অর্থাৎ একটি সংক্রমণ অন্য সংক্রমণকে আটকাতে পারে। নিকোলেলিস রয়টার্সকে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, “এই সমীক্ষার আরও জোরালো তথ্য পাওয়া গেলে আমরা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারব। সেক্ষেত্রে ডেঙ্গু ভ্যাকসিনও করোনার বিরুদ্ধে লড়়তে সাহায্য করবে। সোজা কথায় শরীরে ডেঙ্গু অ্যান্টিবডি থাকলে সহজে ছুঁতে পারবে না করোনা।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *