Latest News

Popular Posts

জিএসটির আওতায় পেট্রল-ডিজেল! চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে জিএসটি কাউন্সিলের বৈঠকে

জিএসটির আওতায় পেট্রল-ডিজেল! চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে জিএসটি কাউন্সিলের বৈঠকে

Mysepik Webdesk: অবশেষে পেট্রল-ডিজেলের মতো ‘দুর্মূল্য’ জ্বালানি এবার আসতে চলেছে জিএসটির আওতায়। এরকমই একটি সম্ভাবনা তৈরি হয়েছে। পেট্রল-ডিজেলকে জিএসটির আওতায় আনা সম্ভব কিনা, সেই বিষয়ে আলোচনা করতে বৈঠকে বসতে চলেছে জিএসটি কাউন্সিল। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হলে অর্থাৎ পেট্রল-ডিজেল জিএসটির আওতায় চলে আসলে দেশজুড়ে পেট্রোপণ্যের উপর একই হারে কর লাগু হবে। তবে সবকিছুই নির্ভর করছে গুডস অ্যান্ড সার্ভিস কাউন্সিলের বৈঠকের সিদ্ধান্তের ওপর।

আরও পড়ুন: পুজোয় বাজি বিক্রি ও ফাটানোয় নিষেধাজ্ঞা, টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী

সূত্রের খবর, আগামী শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের নেতৃত্বে কাউন্সিলের বৈঠকে পেট্রল-ডিজেলকে জিএসটি আওতাভুক্ত করার বিষয়টি নিয়ে আলোচনা হবে। এই মুহূর্তে পেট্রল-ডিজেলের বাজারদর অগ্নিমূল্য। এই পরিস্থিতিতে এই বৈঠক আশার আলো দেখতে পারে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, এর আগে এই বিষয়টি নিয়ে আলোচনা করতে জিএসটি কাউন্সিলকে নির্দেশ দিয়েছিল আদালত।

আরও পড়ুন: ভারতে দাউদের ভাইয়ের নেতৃত্বে বড়োসড়ো হামলার ছক রুখে দিল দিল্লি পুলিশ

তবে, এক্ষেত্রে একটি সমস্যা রয়েছে। বৈঠকে জিএসটি কাউন্সিলে কেন্দ্রের পাশাপাশি রাজ্যগুলির প্রতিনিধিরাও রয়েছেন। সেক্ষেত্রে পেট্রোপণ্যকে জিএসটির আওতায় আনতে চাইলে রাজ্যগুলি আপত্তি জানাতে পারে। কারণ, এমনিতেই পেট্রোপণ্যে রাজ্যের তুলনায় অনেক বেশি কর পায় কেন্দ্র। তাছাড়া জিএসটির আওতায় এলে রাজ্যের লভ্যাংশ আরও কমবে। প্রসঙ্গত, ২০১৭ সালে যখন জিএসটি চালু হল, তখন রাজ্যগুলির আপত্তিতেই পেট্রোপণ্যকে জিএসটির অন্তর্ভুক্ত করা হয়নি। এক্ষেত্রেও সেই রাজ্যগুলি আপত্তি জানাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *