ভ্যাকসিন-এর পর এবার অ্যান্টিভাইরাল ওষুধ বাজারে নিয়ে আসতে চলেছে ফাইজার

Pfizer

Mysepik Webdesk: বিশ্বজুড়ে করোনাভাইরাসের কারণে বহু মানুষের প্রাণ গেছে। এই মরণ ভারাসের হাত থেকে রক্ষা পেতে বাজারে এসেছে বিভিন্ন প্রতিষ্ঠানের ভ্যাকসিন। তবে তাতেও রেহাই মেলেনি। করোনা তার নিজের দাপট বজায় রেখেছে। তবে এরই মধ্যে একটু খুশির খবর শোনালো মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা ফাইজার। করোনা ভ্যাকসিনের পর এবার করোনা চিকিৎসায় অ্যান্টিভাইরাল ওষুধ বাজারে আনার কথা ঘোষণা করলো ফাইজার। চলতি বছরের শেষে নাগাদ এই ওষুধ বাজারে নিয়ে আসবে প্রতিষ্ঠানটি। ওষুধ প্রস্তুতকারী মার্কিন সংস্থা ফাইজারের সিইও অ্যালবার্ট বোরলা মঙ্গলবার সিএনবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন: রমযানে দামেস্ক গেটে জমায়েতের অনুমতি ফিলিস্তিনিদের

ফাইজারের সিইও জানান, এই অ্যান্টিভাইরাল ওষুধটি মুখে ব্যবহারের জন্য তৈরি হচ্ছে। এই ওষুধটি করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করবে বলে আশাবাদী তিনি। যুক্তরাষ্ট্র ও বেলজিয়ামে চালানো ট্রায়ালে সাফল্যের দাবিও করেন অ্যালবার্ট বোরলা।

আরও পড়ুন: ভারতকে সাহায্যের আশ্বাস মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের

তিনি আরও জানান, এই ওষুধটির দু’টি অ্যান্টিভাইরালের পরীক্ষা চালানো হচ্ছে। একটি ইনজেকশনের মাধ্যমে শরীরের মধ্যে প্রয়োগের জন্য। অন্যটি খাওয়ার জন্য। তবে এই মার্কিন সংস্থাটি মুখে ব্যবহারের ওষুধের ওপরই বেশি গুরুত্ব দিচ্ছে। কারণ, এরফলে করোনায় আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তির প্রয়োজনীয়তা কমে যাবে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *