ফাইজার-এর তৈরি কোভিড ভ্যাক্সিন শরীরে নেওয়ার পরেই অসুস্থ একাধিক স্বেচ্ছাসেবী

Mysepik Webdesk: কয়েকটিন আগেই কোভিড ভ্যাকসিন হিসেবে তাদের ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকরী বলে দাবি করেছিল মার্কিন ফার্মাকিউটিক্যাল সংস্থা ফাইজার ও জার্মান সংস্থা বায়োএনটেক। সেমতো প্রথম পর্যায়ের ট্রায়ালেরও অনুমোদন পেয়েছিল সংস্থা। কিন্তু প্রথম পর্যায়ের ট্রায়ালের সময়ই দেখা গিয়েছে বিপত্তি। ভ্যাক্সিন শরীরে গ্রহণ করার পরেই অসুস্থ হয়ে পড়েছেন একাধিক স্বেচ্ছাসেবী। বেশ কয়েকজন স্বেচ্ছাসেবক মাথাব্যথা এবং পেশিতে খিঁচুনির মতো শারীরিক অসুস্থতায় ভুগছেন।

আরও পড়ুন: মর্মান্তিক! লিবিয়ায় নৌকোডুবি, মৃত অন্তত ৭৮ শরণার্থী

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেল-এর রিপোর্ট অনুযায়ী, বিশ্বের ছটি দেশ মিলিয়ে মোট ৪৩,৫০০ জনেরও বেশি মানুষের ওপর ভ্যাক্সিন ট্রায়ালের ব্যবস্থা করে ফাইজার। সেইমতো প্রথম পর্যায়ের ডোজ শরীরে নেওয়ার পরেই স্বেচ্ছাসেবকদের মধ্যে অনেকেই সারাদেহে যন্ত্রণা অনুভব করতে শুরু করেন। পাশাপাশি মাথাব্যাথা ও পেশিতে টান ধরার মতো উপসর্গ দেখা যায় তাদের শরীরে।

আরও পড়ুন: এবারে পারিবারিক ব্যবসায় মন্দা! সংকটে ট্রাম্প?

ক্যারি নামে আর এক মহিলা স্বেচ্ছাসেবক জানান, তিনি গত সেপ্টেম্বর মাসে প্রথম ফাইজারের ভ্যাক্সিন নিয়েছিলেন। তারপরেই তিনি তীব্র মাথাব্যথা অনুভব করেন। অক্টোবরে দ্বিতীয় টিকা নেওয়ার পরে সেই উপসর্গ আরও তীব্র হয়। মাথা থেকে যন্ত্রনা ছড়িয়ে পড়ে সারা দেহে। পাশাপাশি তাঁর শরীরে জ্বর আসে। ইতিমধ্যেই ৮০০ কোটি ডোজ ভ্যাক্সিন কেনার উদ্দেশ্যে ফাইজারের সঙ্গে চুক্তি করে ইসরায়েল। সেইমতো আগামী জানুয়ারি মাস থেকে ইজরায়েলে টিকা সরবরাহ করার কথা ফাইজারের। তবে আকস্মিক এই অনভিপ্রেত ঘটনায় আদৌ ইসরায়েল ফাইজারের থেকে টিকা কিনবে কিনা, সেই বিষয়ে সন্দেহ থেকেই যাচ্ছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *