পাইনাপেল ফ্রাইড রাইস

Pineapple Fried Rice

Mysepik Webdesk: ফ্রাইড রাইস কার না ভালো লাগে। কিন্তু করোনা পরিস্থিতিতে ফ্রাইড রাইস খাওয়ার জন্য বাইরে যাওয়ার কোনও মানেই হয় না। তাছাড়াও লকডাউনের ফলে এখনও এনেক রেস্তোরাঁ বন্ধ। তাই বাইরে না বেরিয়ে ঘরেই বানিয়ে ফেলুন রেস্তোরাঁ মতো পাইনাপেল ফ্রাইড রাইস।

আরও পড়ুন: সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন কাজু-আমন্ড পোলাও

উপকরণ:

বাসমতি চাল (২ কাপ), পাকা আনারস কিউব করে কাটা (১ কাপ), চিংড়ি মাছ (১০টি), ডিম (১টি), গাজর কাটা (২ টেবিল চামচ), মটরশুঁটি (২ টেবিল চামচ), কাজুবাদাম (১০টি), কিশমিশ (১ টেবিল চামচ), চিনি (১ চা চামচ), পেঁয়াজ কুচি (৩ টেবিল চামচ), রসুন কুচি (১ টেবিল চামচ), কাঁচা লঙ্কা কুচি (১ টেবিল চামচ), পেঁয়াজপাতা কুচি (১ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়া (১/২ চা চামচ), ফিশ সস (১/২ টেবিল চামচ), সয়া সস (১/২ টেবিল চামচ) ও তেল (৪ টেবিল চামচ)।

প্রণালী:

বাসমতি চাল রান্না করার আগে ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখতে হবে। এরপর ভাত রান্না করে ফ্যানা ছড়িয়ে রাখতে হবে।

গাজর ও মটরশুঁটি সিদ্ধ করে জল ঝরিয়ে রাখতে হবে। কাজু বাদাম ভেজে নিতে হবে।
একটি পাত্রে চিংড়ি মাছের সঙ্গে সোয়া সস, রসুন ও একটু কাঁচা লঙ্কা মাখিয়ে রাখতে হবে। অন্য একটা বাটিতে সয়া সস, ফিশ সস, চিনি, গোলমরিচ একসঙ্গে মিশিয়ে রাখতে হবে।

আরও পড়ুন: মানকচুর জিলিপি ও রবীন্দ্রনাথ

এবারে একটি ননস্টিক প্যানে পরিমান মতো তেল দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি দিয়ে একটু ভেজে নিতে হবে। তার মধ্যে চিংড়ি মাছ দিয়ে আরও একটু ভেজে তুলে রাখতে হবে। এবার প্যানে আরও একটু তেল দিয়ে ডিম ভুজিয়ার মতো করে ভেজে নিতে হবে।

এবারে একটি কড়াইয়ে ভেজে রাখা চিংড়ি মাছ, ডিম এর সঙ্গে একে একে গাজর, মটরশুঁটি, বাদাম, কিশমিশ দিয়ে তার মধ্যে ভাত দিয়ে দিতে হবে। একটু ভেজে বানিয়ে রাখা সসের মিশ্রণ ও কেটে রাখা আনারস দিয়ে দিতে হবে। আরও একটু ভেজে নামিয়ে নিতে হবে। সবশেষে ইচ্ছা করলে উপরে একটু ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে পারেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *