জমির মালিকানা নিয়ে প্রধানমন্ত্রীর নতুন সংযোজন, প্রপার্টি কার্ড

Mysepik Webdesk: দেশের প্রতিটি গ্রামে স্বামীত্ব যোজনার আওতায় ভারতে আসতে চলেছে প্রপার্টি কার্ড। এত কার্ডে ভারতের গ্রামগুলির জমির মালিকের কাছে তাদের জমির সম্মন্ধে সঠিক তথ্য থাকবে। এর ফলে জমির মালিকানা নিয়ে নিজেদের মধ্যে আর বিবাদে জড়ানোর সম্ভাবনা থাকবে না গ্রামবাসীদের। পঞ্চায়েতরাজ দিবসের দিনে দেশের গ্রামগুলিকে স্বনির্ভর হওয়ার লক্ষে একথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: হাতরস ধর্ষণকাণ্ডের তদন্তের দায়িত্ব নিল সিবিআই

এদিন প্রধানমন্ত্রী গ্রাম পঞ্চায়েতগুলির কাজের দক্ষতা বাড়াতে ও প্রয়োজনীয় তথ্য জোগাতে ‘ই-গ্রামস্বরাজ অ্যাপ’ নাম একটি অ্যাপের উদ্বোধন করেন। পাশাপাশি জমি-সম্পত্তির মালিকানা সংক্রান্ত ‘স্বামীত্ব যোজনা’-রও উদ্বোধন করেন। এই যোজনার আওতায় দেশের ৬টি রাজ্যের মধ্যে সাড়ে সাতশোরও বেশি গ্রামের ১ লক্ষ ৩২ হাজার ভারতীয়কে প্রপার্টি কার্ডের সুবিধা দেওয়া হবে।

আরও পড়ুন: ভারতে করোনা আক্রান্ত ৭০ লক্ষ ছাড়াল, নতুন আক্রান্ত আরও ৭৪,৩৮৩ জন

উত্তরপ্রদেশের ৩৪৬টি গ্রাম, হরিয়ানার ২২১টি গ্রাম, মহারাষ্ট্রের ১০০টি, মধ্যপ্রদেশের ৪৪টি, উত্তরাখণ্ডের ৫০টি ও কর্নাটকের ২টি গ্রামের বাসিন্দাদের মিলবে প্রপার্টি কার্ড। মোবাইল ফোনে পাঠানো এসএমএস লিঙ্ক থেকেই এই কার্ড ডাউনলোড করা যাবে। ড্রোনের মাধ্যমে গ্রামবাসীদের জমি ম্যাপিং করে জিপিএস ম্যাপিংয়ে তৈরি হবে সম্পত্তির খতিয়ান।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *