Latest News

Popular Posts

প্রাণ বাঁচাবে ‘পকেট ভেন্টিলেটর’, সদ্য করোনামুক্ত হয়ে আবিষ্কার করলেন বাঙালি চিকিৎসক

প্রাণ বাঁচাবে ‘পকেট ভেন্টিলেটর’, সদ্য করোনামুক্ত হয়ে আবিষ্কার করলেন বাঙালি চিকিৎসক

করোনা আবহে করোনা রোগীদের শারীরিক অবস্থার অবনতি হলে তাদের সাধারণত ভেন্টিলেশনে দেওয়ার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। এবার তাদের কথা ভেবে ‘পকেট ভেন্টিলেটর’ তৈরি করে তাকে লাগিয়ে দিলেন বাঙালি চিকিৎসক ডঃ রামেন্দ্রলাল মুখোপাধ্যায়। তিনি জানান, হাসপাতালে কোনও কারণে বেড পেতে সমস্যা দেখা দিলে এই ভেন্টিলেটরটি প্রাণ বাঁচাবে করোনা আক্রান্তের। মাত্র ২০ দিনের অক্লান্ত প্রচেষ্টায় তিনি তৈরি করেছেন এই যন্ত্রটি।

আরও পড়ুন: কেউ আপনার ওয়াই-ফাই চুরি করে ব্যবহার করছে? কিভাবে আটকাবেন?

কিছুদিন আগেই কোভিডে আক্রান্ত হয়েছেন ডঃ রামেন্দ্রলাল মুখোপাধ্যায়। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। তখনিই তিনি একজন করোনা রোগী হিসেবে ভেন্টিলেশনের গুরুত্ব বুঝতে পেরেছিলেন। বেশ কিছুদিন ধরে করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার পর তিনি করোনামুক্ত হয়েছেন। তারপরেই তিনি উঠেপড়ে লাগেন এমন কিছু একটা বানানোর, যেটা বাড়িতে থাকাকালীন করোনা রোগীর জন্য ভেন্টিলেশনের কাজ করবে।

আরও পড়ুন: নাসার নতুন চন্দ্র অভিযানের গুরুদায়িত্বে থাকছেন ভারতীয় বংশোদ্ভূত সুবাসিনী

তিনি জানান, তাঁর আবিষ্কার কড়া এই ‘পকেট ভেন্টিলেটর’ যন্ত্রটি তার আল্ট্রা ভায়োলেট চেম্বারের মাধ্যমে বাতাস বিশুদ্ধ করে ফুসফুসে পাঠাবে। একইভাবে রোগী নিঃশ্বাস ছাড়ার সময় সেই বাতাসও আল্ট্রা ভায়োলেট চেম্বারের মাধ্যমে বিশুদ্ধ হয়ে বাইরে বেরবে। তাঁর আবিষ্কৃত এই ভেন্টিলেটরটি হাসপাতালে ব্যবহৃত CPAP বা কন্টিনিউয়াস পজিটিভ এয়ারওয়ে প্রেশার যন্ত্রের বিকল্প হিসেবে কাজে লাগানো যেতে পারে বলে তিনি দাবি করেছেন। এই যন্ত্রটির ওজন মাত্র ২৫০ গ্রাম। যন্ত্রটি একবার চার্জ করা হলে সেটি ৮ ঘণ্টা পর্যন্ত কর্মক্ষম থাকবে। এই প্রথম নয়, এর আগেও একাধিক আবিষ্কারের পেটেন্ট রয়েছে তাঁর নাম। তবে করোনাকালে এটাই তাঁর সর্বশ্রেষ্ঠ আবিষ্কার বলে মনে করা হচ্ছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *