না ফেরার দেশে পাড়ি দিলেন ভারতীয় নারী আন্দোলনের অন্যতম মুখ কবি কমলা ভাসিন

Mysepik Webdesk: বেশ কিছুদিন ধরে অসুস্থ থাকার পর অবশেষে জীবনযুদ্ধে ইতি টানলেন ভারতীয় নারী আন্দোলনের অন্যতম মুখ কবি কমলা ভাসিন। জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। ফুসফুসে জল জমে যাওয়ার ফলে শুক্রবার তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু, শনিবার ভোর তিনটে নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সমাজকর্মী কবিতা শ্রীবাস্তব একটি টুইটের মাধ্যমে তাঁর মৃত্যু সংবাদ সামনে আনেন।

আরও পড়ুন: গোয়ায় পৌঁছালেন তৃণমূলের দুই সাংসদ ডেরেক ও’ব্রায়েন এবং প্রসূন বন্দ্যোপধ্যায়

টুইট করে তিনি লেখেন, “আমাদের প্রিয় বন্ধু কমলা ভাসিন ২৫ শে সেপ্টেম্বর ভোর ৩ টে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এই ঘটনা ভারত এবং দক্ষিণ এশীয় অঞ্চলের নারী আন্দোলনের একটি বড় ধাক্কা। বহু প্রতিকূলতার মধ্যে দিয়ে তিনি নিজের জীবন উদযাপন করেছেন। কমলা তুমি সবসময় আমাদের হৃদয়ে বেঁচে থাকবে।”

আরও পড়ুন: হাজার হাজার কর্মী নিয়োগ করছে ভারতীয় রেল, এখনিই আবেদন করুন

সেই সত্তর দশক থেকে তাঁর নারী আন্দোলন নিয়ে যাত্রা শুরু। গ্রামীণ পরিবেশে জন্ম হয়েছিল তাঁর। ফলে, তিনি প্রথম থেকেই প্রান্তিক মহিলাদের সমস্যার কথা বুঝতেন। তিনি রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর শেষ করার পরেই চলে যান পশ্চিম জার্মানির মুনস্টার বিশ্ববিদ্যালয়ে। সেখানে বেশ কিছুদিন ধরে ফাউন্ডেশন ফর ডেভলপমেন্ট ওরিয়েন্টেশন কেন্দ্রে কাজ করার পর দেশে ফিরে আসেন। তারপর বাকি জীবনটা তিনি মহিলাদের সমানাধিকার নিয়ে লড়াই করে যান। লিঙ্গ তত্ত্ব, সমতা, মানবাধিকার, পুরুষতন্ত্র নিয়ে লেখা তাঁর একাধিক বই আজও সমানভাবে জনপ্রিয়।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *