পাকিস্তানি খুদের মুখে ভারত প্রসঙ্গে ইতিবাচক মন্তব্য: ভাইরাল ইউটিউব ভিডিয়ো

Mysepik Webdesk: ভারত পাকিস্তানের মধ্যে প্রায়শই শোনা যায় বিদ্বেষমূলক সংবাদ। তবে এখন এক ১১ বছর বয়সি পাকিস্তানি সন্তানের প্রতিক্রিয়া সোশ্যাল মিডিয়ায় মানুষের মন জয় করে নিয়েছে। ইউটিউবার কার্ল রক, যিনি ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে ভ্রমণের পাশাপাশি তৈরি করেছেন ভিডিয়ো ব্লগ। বর্তমানে পাকিস্তানে ভ্রমণ করছেন এই ইউটিউবার। পাকিস্তানি সফরকালে তাঁর লাহোরে ১১ বছর বয়সি জাকিয়াস ওরফে জ্যাকের সঙ্গে এক খাবারের দোকানে দেখা হয়।

আরও পড়ুন: বাংলাদেশের সঙ্গে সীমান্ত বাণিজ্য শুরু করতে চেয়ে সরকারের কাছে আবেদন রাখাইনের স্থানীয় ব্যবসায়ীদের

রাতের খাবারের সময় জ্যাক এবং তার বাবার সঙ্গে কিছুক্ষণ কথা হয়েছিল রকের। আসলে পাকিস্তানের অলিগলি থেকে শুরু করে রাজপথে ঘুরে ঘুরে ভিডিয়ো ব্লগ বানাচ্ছেন তিনি। তেমনি লাহোরের রাস্তায়, দোকান কিংবা এলাকায় ঘুরতে ঘুরতে এক খাবারের দোকানে তাঁর সঙ্গে আলাপ হয় পাকিস্তানি ওই খুদের। এরপর তার সঙ্গে পাকিস্তানি খাবারের পাশাপাশি নানান বিষয়ে কথা হয় ইউটিউবারের। ভিডিয়োতে উঠে এসেছে সে-সব কথাই। এমনকী ভারত সম্পর্কে ওই খুদের ধারণা কী, সেই তথ্যও উঠে এসেছে কার্ল রকের ভিডিয়ো ব্লগে।

ভিডিয়োটি কার্ল তাঁর ইউটিউব চ্যানেলে শেয়ার করেছেন। তিনি তাঁর ভিডিয়োর ক্যাপশনে লিখেছেন, “লাহোর সফরকালে আমি এক পাকিস্তানি সাবস্ক্রাইবারের সঙ্গে দেখা করেছিলাম। তাকে জিজ্ঞেস করেছিলাম যে, ভারত সম্পর্কে তার ধারণা কী। এই খুদের উত্তর আপনাকে অবাক করে দেবে। যে খুব ভালোভাবে ভারত ও পাকিস্তানের সাধারণ মানুষের চিন্তাভাবনাকে ফুটিয়ে তুলেছে।”

আরও পড়ুন: বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে যাব না: ট্রাম্প

কার্ল যখন জ্যাককে জিজ্ঞেস করেন, ভারত সম্পর্কে সে কী ভাবছে, তখন ওই খুদে উত্তর দেয়, “সর্বত্রই ভালো-মন্দ মানুষ রয়েছে। তাই কাউকে কোনও নির্দিষ্ট তকমা দিয়ে বিচার করা উচিত নয়। ভারতে আমার অনেক বন্ধু আছে।” খুদের কাছ থেকে এমন উত্তর পেয়ে কার্ল হিন্দিতে জবাব দেন— “হাঁ, সহি বাত হ্যায়।” অর্থাৎ “তুমি ঠিক কথা বলছ।” ওই ১১ বছর বয়সি পাকিস্তানি খুদের উত্তরে মুগ্ধ হয়েছিলেন কার্ল। আর ওই খুদের কথা অনুযায়ী, তার বাবা বহুবার ভারতে গিয়েছেন। প্রায় ছয় বছর আগে জ্যাকের বাবা সর্বশেষ অমৃতসর শহরে গিয়েছিলেন।

উল্লেখ্য যে, পাকিস্তানি ওই খুদের মুখে অমন উত্তর শুনে নেটিজেনরা তার প্রশংসায় পঞ্চমুখ। নিউজিল্যান্ড থেকে কার্ল রক ২০১৩ সালে ভারতে এসেছিলেন। তখন থেকেই তিনি ভারতীয় সংস্কৃতি, মানুষ এবং খাবারের অনুরাগী হয়ে ওঠেন। ভারতীয় এক মহিলার সঙ্গে পরিণয়সূত্রে বাঁধাও পড়েছেন তিনি। বর্তমানে দিল্লিতে সস্ত্রীক থাকেন এই ইউটিউবার।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *