‘সন্দেহজনক গুরুতর বিরূপ প্রতিক্রিয়া’-র জন্য এই প্রথম স্থগিত রাখা হল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল

Corona Vaccine

Mysepik Webdesk: করোনা মহামারি থেকে মুক্তির পথে আসার আলো দেখাচ্ছিল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল। কিন্তু একজন স্বেচ্ছাসেবকের অসুস্থতা কারণে ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’-এর চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্ত নিল সুইডিশ-ব্রিটিশ বায়োটেক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। তবে ওই ব্যক্তির কী অসুস্থতা ধরা পড়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। ব্রিটেন-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে তৈরি ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’ (চ্যাডক্স১-এস বা ChAdOx1-S০) নিয়ে চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছিল।

আরও পড়ুন: কফিনে শুয়ে করোনা ভয় কাটাচ্ছে জাপানিরা!

অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র মিশেল মেক্সেলের ইমেলে পাঠানো বিবৃতি উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। একটি স্বতন্ত্র কমিটি ‘সেফটি ডেটা’ পর্যালোচনা করবে।

আরও পড়ুন: অক্টোবরেই আসছে করোনার ভ্যাকসিন, ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

‘স্ট্যাট নিউজ’-এর প্রতিবেদন অনুযায়ী, অক্সফোর্ডের ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’-এর ট্রায়াল স্থগিত রাখার প্রভাব পড়েছে অ্যাস্ট্রাজেনেকার অন্যান্য সম্ভাব্য টিকারও পরীক্ষা-নিরীক্ষা প্রক্রিয়ার উপরেও। শুধু তাই নয় অন্যান্য সংস্থাগুলির ট্রায়ালেও এর প্রভাব পড়েছে। তবে ওই অংশগ্রহণকারী সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে। ‘সন্দেহজনক গুরুতর বিরূপ প্রতিক্রিয়া’-র জন্য এই প্রথম ট্রায়াল স্থগিত রেখেছে অ্যাস্ট্রাজেনেকা।

অ্যাস্ট্রাজেনেকার তরফে বলা হয়েছে, ‘বড় ট্রায়ালে আচমকাই অসুস্থতা হয়। কিন্তু তা অবশ্যই সাবধনতার সঙ্গে স্বাধীনভাবে পর্যালোচনার প্রয়োজন আছে।’

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *