রাষ্ট্রীয় মর্যাদায় পঞ্চভূতে বিলীন হলেন প্রণব মুখোপাধ্যায়

Mysepik Webdesk: প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের আজ শেষকৃত্য সম্পন্ন হল। রাষ্ট্রীয় মর্যাদার সঙ্গে দিল্লির লোধি শ্মশানে প্রণব মুখোপাধ্যায় পঞ্চতত্ত্বের সঙ্গে একীভূত হন। তাঁর মরদেহ আর্মি হাসপাতাল (আরঅ্যান্ডআর) থেকে রাজাজি মার্গের ১০ নম্বর সরকারি বাসভবনে আনা হয়েছিল।

আরও পড়ুন: প্রণববাবুকে যেমন দেখেছি

মঙ্গলবার রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানিয়েছেন। দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতির মরদেহ সকাল সাড়ে ন’টায় সেনাবাহিনীর আরঅ্যান্ডআর হাসপাতাল থেকে আনা হয় এবং দুপুর ২টোয় লোধি শ্মশানে তাঁর শেষকৃত্য করা হয়।

উল্লেখ্য যে, প্রণব মুখোপাধ্যায় ছিলেন কোভিড-১৯ পজিটিভ। সেই কারণে খুব কম মানুষ তাঁর অন্তিম যাত্রায় শামিল হয়েছিলেন। সবাই পিপিই কিটে হাজির হন। পুত্র অভিজিৎ মুখার্জি বাবা প্রণব মুখোপাধ্যায়কে আগুন দিয়েছিলেন। প্রণব মুখোপাধ্যায়কে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়েছিল।

আরও পড়ুন: প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ ইস্টবেঙ্গল, মোহনবাগানের

সহ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, সিডিএস বিপিন রাওয়াত, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্পিকার ওম বিড়লা, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন, বিজেপি সভাপতি জে পি নাড্ডা, কংগ্রেস নেতা রাহুল গান্ধি, শশী থারুর, অধীর রঞ্জন চৌধুরি, সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজা, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং আরও অনেকে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা জানান।

সোমবার সন্ধ্যায় ৮৪ বছর বয়সি প্রণব মুখার্জি প্রয়াত হয়েছেন। দীর্ঘদিন রাজনীতিতে সক্রিয় তত্ত্বাবধায়ক এই কংগ্রেস নেতা মস্তিষ্কে রক্ত ​​জমাট বাঁধার সমস্যার কারণে ১০ আগস্ট হাসপাতালে ভর্তি হন। মস্তিষ্কের অস্ত্রোপচারের পরে তাঁর অবস্থা গুরুতর হয়ে ওঠে এবং করোনা টেস্টের পর তাঁর রিপোর্ট পজিটিভ আসে।

প্রণব মুখার্জি ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন। তিনি ২০১৯ সালে ভারতরত্ন এবং ২০০৮ সালে পদ্মবিভূষণে ভূষিত হয়েছিলেন। প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে কেন্দ্রীয় সরকার সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। এর সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারও শোক পালনের কথা ঘোষণা করেছে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *