Latest News

Popular Posts

জম্মুতে ৬টি এবং কাশ্মীরে ১টি বিধানসভা আসন বাড়ানোর প্রস্তাব, তোলপাড় রাজনীতি

জম্মুতে ৬টি এবং কাশ্মীরে ১টি বিধানসভা আসন বাড়ানোর প্রস্তাব, তোলপাড় রাজনীতি

Mysepik Webdesk: জম্মু ও কাশ্মীরের ডিলিমিটেশন কমিশন জম্মুতে ৬টি এবং কাশ্মীর উপত্যকায় ১টি বিধানসভা আসন বাড়ানোর প্রস্তাব করেছে। এতে জম্মুতে ৪৩টি এবং কাশ্মীরে ৪৭টি আসন হবে। এরমধ্যে ৯টি আসন এসটি এবং 7টি এসসি-দের জন্য সংরক্ষিত থাকবে। একইসঙ্গে পাকিস্তান অধ্যুষিত কাশ্মীর (PoK)-এর জন্য ২৪টি আসন সংরক্ষিত থাকবে।

আরও পড়ুন: ৪০০ কোটি টাকার হেরোইন-সহ গুজরাট উপকূলে আটক পাকিস্তানী নৌকা

এইভাবে জম্মু ও কাশ্মীর বিধানসভার ৮৩টি আসন বাড়িয়ে ৯০ করার প্রস্তাব করা হয়েছে। কমিশন ৩১ ডিসেম্বর, ২০২১-এর মধ্যে এ-বিষয়ে পরামর্শ চেয়েছে। উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে প্রথমবারের মতো তপশিলি জাতি-উপজাতিদের জন্য নির্বাচনী সংরক্ষণ দেওয়া হবে।

আরও পড়ুন: কেন্দ্রের ডাকা বৈঠক বয়কট বিরোধীদের, ‘মানুষই ওদের বয়কট করেছে’, কটাক্ষ মন্ত্রীর

ডিলিমিটেশন কমিশনের পরামর্শের তীব্র সমালোচনা করেছেন পিডিপি সভাপতি ও প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তিনি টুইটে লিখেছেন, আদমশুমারি উপেক্ষা করা হচ্ছে। একটি এলাকার জন্য ৬টি আসন এবং কাশ্মীরের জন্য একটি আসনের প্রস্তাব দিয়ে জনগণকে একে অপরের বিরুদ্ধে দাঁড়া করানোর চেষ্টা চলছে। অন্যদিকে, পিপলস কনফারেন্সের সভাপতি সাজ্জাদ গণি লোন টুইটে লেখেন, কমিশনের সুপারিশগুলি সম্পূর্ণ অবৈধ এবং তারা পক্ষপাতদুষ্ট।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *