পুজোর ভোগ স্পেশাল রেসিপি নিরামিষ খিচুড়ি

Kichuri

Mysepik Webdesk: পুজো মানেই খাওয়া দাওয়া। আর তার সঙ্গে থাকে পুজোর ভোগ। পুজোর ভোগে নানান রকমের পদ থাকে। তারই মধ্যে একটি হচ্ছে নিরামিষ খিচুড়ি। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন নিরামিষ খিচুড়ি রেসিপিটি।

আরও পড়ুন: পুজোয় শরীর সুস্থ রাখতে চিকেন চাইনিজ ভেজিটেবল

উপকরণ: গোবিন্দভোগ চাল (২০০ গ্রাম), মুগ ডাল (২০০ গ্রাম), চিনি (৫০ গ্রাম), আলু (২০০ গ্রাম), ফুলকপি (২০০ গ্রাম), টম্যাটো (১০০ গ্রাম), মটরশুঁটি (১০০ গ্রাম), জিরা (১/২ চা চামচ), এলাচ (৩ টি), দারচিনি (১ টি), লবঙ্গ (৩ টি), শুকনো লঙ্কা (৩ টি), তেজ পাতা (৪ টি), আদা বাটা (১ টেবিল চামচ), নারকেল কোরা (১ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১ চা চামচ), জিরা গুঁড়ো (১ চা চামচ), কাঁচা লঙ্কা (৫ টি), ঘি (১ টেবিল চামচ), গরম মশলা গুঁড়ো (১/২ চা চামচ), সয়াবিন তেল (১ টেবিল চামচ), সরিষার তেল (১ টেবিল চামচ), পরিমাণমতো গরম জল ও লবণ স্বাদমতো।

আরও পড়ুন: পুজোয় খান পোলাও

প্রণালী: আলু ও ফুলকপি ছোট আকারে এবং টম্যাটো চার টুকরো করে কেটে নিতে হবে। মটরশুঁটি গরম জলে ধুয়ে নিতে হবে। চাল ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে রাখতে হবে।

মাঝারি আঁচে কড়াইতে শুকনো মুগ ডাল বাদামী করে ভেজে নিতে হবে। তারপর ডাল ধুয়ে জল ঝড়িয়ে রাখতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে গরম হলে তাতে চাল দিয়ে ভাঁজতে থাকুন। চার থেকে পাঁচ মিনিট নেড়েচেড়ে ভেঁজে চাল একটি পাত্রে ঢেলে রাখুন। কড়াইতে আরও একটু তেল দিয়ে আলু ও ফুলকপি আলাদা আলাদা করে ভেজে নিতে হবে।

একটি ছোট বাটিতে সামান্য জল দিতে তাতে আদা বাটা, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো ভালোভাবে মিশিয়ে গরম করে রাখতে হবে।

আরও পড়ুন: পুজোয় বাইরের খাবার না খেতে চাইলে বাড়িতে বানান কাবাবি ডিম-আলুর চপ

কড়াইতে তেল দিয়ে গরম হলে শুকনো লঙ্কা তেজ পাতা, এলাচি, দারচিনি ও জিরার ফোড়ন দিয়ে তাতে কোরানো নারকেল দিয়ে প্রায় ৩ মিনিট মতো ভাজতে হবে। এর মধ্যে এবার মশলার মিশ্রণ দিয়ে ভাজতে হবে। অল্প গরম দিয়ে রান্না হতে দিতে হবে। তেল ফুটে উঠলে টম্যাটো যোগ করে মিনিট ২ ঢেকে রান্না হতে দিতে হবে।

এরপর আগে থেকে ভেঁজে রাখা চাল, ডাল ও ২ টি কাঁচা লঙ্কা দিয়ে দুই মিনিটের মত নাড়তে থাকুন। এবার এতে ফুটানো গরম জল ও লবণ দিয়ে ঢেকে পাঁচ মিনিট রান্না হতে দিতে হবে।

জল ফুটতে শুরু করলে ভেজে রাখা আলু ও ফুলকপি দিয়ে আরও ১৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না হতে দিতে হবে। মাঝেমধ্যেই ঢাকনা খুলে নাড়তে হবে তা নাহলে লেগে যেতে পারে। ১৫ মিনিট পরে এতে চিনি, মটরশুঁটি ও ৩ টি কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নেড়ে আরও তিন থেকে চার মিনিট রান্না করতে হবে। আঁচ থেকে নামানর আগে ঘি ও গরম মশলা দিয়ে পাত্রে ঢাকা দিয়ে রাখতে হবে। মিনিট দুই রেখে গরম গরম পরিবেশন করুন মজাদার ভোগের নিরামিষ খিচুড়ি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *