আরও বাড়তে পারে ডাল-তেলের দাম, জানাল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক

Mysepik Webdesk: এমনিতেই বাজারে আমজনতা ডাল-তেল কিনতে গিয়ে দাম শুনে বিষম খাচ্ছেন, তার ওপর আবার আরও দাম বাড়তে বলে জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, চাহিদার তুলনায় বাজারে ভোজ্য তেল এবং ডালের যোগান কম রয়েছে। সেই কারণে অন্যান্য খাদ্যশস্যের পাশাপাশি বাড়তে পারে এই দু’টি অত্যাবশকীয় খাদ্যদ্রব্যের দাম। রিজার্ভ ব্যাঙ্ক আরও জানিয়েছে, গত বছর দেশজুড়ে লকডাউন জারি হওয়ার পর থেকেই পাইকারি মূল্য সূচক কমলেও ক্রেতা মূল্য সূচক ভিত্তিক খাদ্যের বাজারদর বেড়েছে।

আরও পড়ুন: দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

রিজার্ভ ব্যাংকের ওই রিপোর্টে বলা হয়েছে, আরও কিছুদিন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের ক্ষেত্রে অস্থিরতা চলবে। এর ফলে দাম বাড়ার আশঙ্কা রয়েছে। তবে ২০২০-২১ অর্থবর্ষে বিপুল উৎপাদনের কারণে খাদ্যশস্যের দাম কমার সম্ভাবনা রয়েছে। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, আনলক পর্ব শুরু হওয়ার পর থেকে খাদ্যপণ্যের খুচরো দাম যে হারে বেড়েছে, তা গরমের সময়ের স্বাভাবিক দাম বৃদ্ধির থেকে অনেকটাই বেশি। আগামী আরও কিছুদিন ডাল ও ভোজ্য তেলের চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দাম উর্ধ্বগামী হতে পারে।

আরও পড়ুন: ইউপি: টিকা দেওয়ার ক্ষেত্রে বড় অবহেলা, সিদ্ধার্থনগরের গ্রামবাসীরা ১ম ডোজে কোভিশিল্ড ও ২য় ডোজে পেলেন কোভ্যাকসিন

রিজার্ভ ব্যাঙ্কের মতে, দেশজুড়ে করোনা অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের প্রভাব আগামী দিনে মুদ্রাস্ফীতির উপর প্রভাব ফেলবে। চলতি বছরের মার্চ থেকে দেশজুড়ে দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যা ক্রমাগত বৃদ্ধি এবং সংক্রমণ ঠেকাতে বিভিন্ন বিধিনিষেধ ব্যবস্থা জারি হওয়ায় জন্যই সরবরাহ ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়েছে। এর জেরে আগামী দিনে মুদ্রাস্ফীতি প্রভাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *