নোবেল শান্তি পুরস্কারে ডোনাল্ড ট্রাম্পের পর মনোনীত পুতিনও!

Putin

Mysepik Webdesk: এবারে নোবেল শান্তি পুরস্কারে হেভিওয়েট-ভিড়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পর এবার নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনয়ন পেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিখ্যাত রুশ লেখক সের্গেই কোমকভের নেতৃত্বে লেখকদের সংগঠন পুতিনের নাম নোবেল শান্তি কমিটির কাছে পাঠিয়েছে বলে জানিয়েছে রাশিয়ার বার্তাসংস্থা তাস।

আরও পড়ুন: বায়ুসেনার বিমান ভেঙে মৃত কমপক্ষে অন্তত ২২

লেখকদের ওই সংগঠনের মতে, বিশ্বজুড়ে শান্তি স্থাপনে ডোনাল্ড ট্রাম্প কিংবা নেতানিয়াহুর থেকে অনেক বেশি উদ্যোগী হয়েছেন রুশ প্রেসিডেন্ট। তাই তিনিই এই পুরস্কার পাওয়ার যোগ্য ব্যক্তি। উল্লেখ্য, এর আগে ২০১৩ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। কিন্তু সে বার পুরস্কার পাননি তিনি।

নোবেল শান্তি পুরস্কারের বিষয়ে সরকারের তরফ থেকে কিছু না জানানো হয়নি। তবে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছেন, বিখ্যাত রুশ লেখক সের্গেই কোমকভ নোবেল শান্তি পুরস্কারের জন্য রাশিয়ার প্রেসিডেন্টের নাম প্রস্তাব করেছেন। গত ১০ সেপ্টেম্বর সের্গেই কোমকভ পুতিনের নাম প্রস্তাব করে নোবেল কমিটির কাছে চিঠি পাঠান বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ব্যবহৃত কনডম সংগ্রহ করে পরিষ্কার করে ফের প্যাকেটজাত করে দিব্বি চলছিল ব্যবসা, পুলিশের তৎপরতায় প্রকাশ্যে জালিয়াতি

উল্লেখ্য, নির্দিষ্ট কিছু শর্ত মেনে যে কোনও ব্যক্তি অন্য কাউকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করে নোবেল কমিটির কাছে নাম পাঠাতে পারেন। এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ইতোমধ্যে ৩০০টি নাম মনোনীত হয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *