না ফেরার দেশে রবীন্দ্র-সঙ্গীত শিল্পী পূর্বা দাম

Purba Dam

Mysepik Webdesk: ফের ইন্দ্রপতন ঘটল বাংলা সঙ্গীত জগতে। জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পী, তথা সুচিত্রা মিত্রের প্রিয় ছাত্রী পূর্বা দাম শনিবার সকালে কলকাতায় প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন পূর্বা দাম। কাকতালীয়ভাবে সুচিত্রা মিত্রের জন্মদিনেই প্রয়াত হয়েছেন পূর্বা দাম। পশ্চিমবঙ্গ সরকারের তথ্য-সংস্কৃতি বিভাগ তাঁর মৃত্যুর খবর জানিয়েছে।

আরও পড়ুন: সুশান্তের স্মৃতিতে মোমের মূর্তি তৈরি করলেন ভক্তরা, তাও আবার এই বাংলায়

তিনি মাত্র বারো বছর বয়স থেকে সুচিত্রা মিত্রের কাছে সঙ্গীত শিক্ষা শুরু করেন। তাঁর শিক্ষাকে পাথেয় করেই ভারতীয় সঙ্গীত দুনিয়ায় রবীন্দ্র সঙ্গীত শিল্পী হিসাবে নাম করেছিলেন পূর্বা দাম। ৮০’ এর দশকে অন্যতম প্রধান রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে স্বীকৃতি লাভ করেছিলেন তিনি। ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে তাঁকে ‘সঙ্গীত সম্মান’ প্রদান করা হয়েছিল।

আরও পড়ুন: মন দিয়ে বাবার কথা শুনছে, ভাইরাল হল রাজ চক্রবর্তী আর তার ছেলের ভিডিও

তোমার তরী বাওয়া,সীমার মাঝে অসীম তুমি, মধুর রূপে বিরাজো সহ রবির গান নিয়ে একাধিক জনপ্রিয় অ্যালব্যাম রেকর্ড করেছেন পূর্বা দাম। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, ‘তাঁর সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্র- সঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি হল।আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *