কৃষক আন্দোলনের বিষয়টি ভারতের বিদেশমন্ত্রীর সামনে তুলে ধরুন, আমেরিকার বিদেশমন্ত্রী পম্পেওকে চিঠি ৭ আমেরিকান সাংসদের

Mysepik Webdesk: ভারতীয় আমেরিকান সংসদ সদস্য প্রমীলা জয়পাল সহ সাতজন প্রভাবশালী মার্কিন সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে একটি চিঠি লিখেছেন। যেখানে ভারতের কৃষক আন্দোলনের বিষয়টি ভারতের বিদেশমন্ত্রীর সামনে তুলে ধরার জন্য অনুরোধ করা হয়েছে। ভারত অবশ্য বিদেশি নেতাদের মন্তব্যকে ‘বিভ্রান্তিকর’ অভিহিত করে জানিয়েছে,এটি একটি গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয়। পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এই মাসের শুরুতে বলেছিলেন, “আমরা ভারতে কৃষকদের সম্পর্কিত এমন কিছু মন্তব্য দেখেছি, যা বিভ্রান্তিমূলক তথ্যের উপর ভিত্তি করে। এ জাতীয় মন্তব্য অন্যায্য, বিশেষত বিষয়টি যখন একটি গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয়গুলির সঙ্গে সম্পর্কিত হয়।”

আরও পড়ুন: দীর্ঘ টালবাহানার পর ইউকে এবং ইইউর মধ্যে হল ব্রেক্সিট বাণিজ্য চুক্তি

চিঠিতে সংসদ সদস্যরা জানিয়েছেন যে, বর্তমান সামাজিক অস্থিরতার পরিস্থিতিতে ভারতকে পরামর্শ দিতে পারে আমেরিকা। তাঁরা বলেছেন, “আমরা বর্তমান আইন মেনে একটি জাতীয় নীতি প্রণয়নের ক্ষেত্রে ভারত সরকারের অধিকারকে সম্মান করি। একইসঙ্গে ভারত ও বিদেশে যারা কৃষি আইনের বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছে, তাদের অধিকারও বুঝতে পারি আমরা। অনেক ভারতীয় কৃষক তাঁদের অর্থনৈতিক সুরক্ষার ক্ষেত্রে এই আইনকে হুমকি হিসাবে দেখছেন।

আরও পড়ুন: ডিমের দাম ৩০ টাকা, চিনির দাম প্রতি কেজি ১০৪ টাকা, পাকিস্তানে মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস সাধারণ মানুষের

চিঠিতে জয়পাল, এমপি ডোনাল্ড নরক্রস, ব্রেন্ডন এফ বয়ল, ব্রায়ান ফিটজপ্যাট্রিক, মেরি গে স্ক্যানলন, ডেবি ডিংজেল এবং ডেভিড ট্রন স্বাক্ষর করেছেন। গত কয়েক সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে ১২টিরও বেশি সংসদ সদস্য ভারতে চলমান কৃষক আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। উল্লেখ্য যে, দিল্লির সীমান্তে কৃষকদের আন্দোলনের এক মাস পূর্ণ হয়েছে।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *