ছেঁড়াফাটা নোট নিয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের জরুরি ঘোষণায় ভোগান্তি কমবে সাধারণ মানুষের

Mysepik Webdesk: স্বস্তির খবর দিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। তারা জানিয়েছে যে, এবার থেকে দাগ লাগা অথবা ছেঁড়াফাটা নোট বদলে ফেলা যাবে সহজেই। রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্ত যে ছেঁড়াফাটা / দাগি নোট নিয়ে সমস্যায় জেরবার সাধারণ মানুষকে অনেকটাই স্বস্তি দেবে, তা বলাই বাহুল্য।

ক’দিন আগেই কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছিল যে, সাধারণ মানুষের কাছ থেকে দাগ লাগা, ময়লা অথবা ছেঁড়াফাটা নোট নিতে অস্বীকার করতে পারবে না কোনও ব্যাঙ্ক। যদি টাকা ফেরত দিতে আসা কোনও ব্যক্তি সংশ্লিষ্ট ব্যাঙ্কের গ্রাহক নাও হন, তবুও তাঁকে ফেরত পাঠানো যাবে না।

আরও পড়ুন: মহাকাশে ভারত পাঠাবে চার নভোচারী, রাশিয়ায় শেষ হল তাঁদের প্রশিক্ষণ

রিজার্ভ ব্যাঙ্কের বিবৃতিতে বলা হয়েছে যে, টাকা বদলানোর আগে দেখতে হবে যে তা পুরোপুরি নষ্ট হয়ে গেছে কিনা কিংবা টাকায় কোনও দাগ লেগে আছে কিনা। যদি দেখা যায় দাগ লেগে আছে টাকায়, তবে ব্যাঙ্কের কাউন্টার সেই টাকা গ্রহণ করতে বাধ্য। সমমূল্যের টাকা সেক্ষেত্রে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে। অন্যদিকে, ছেঁড়াফাটা নোটবদলে ফেলা যাবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের যেকোনও শাখায়। তবে নোটের কোনও অংশ পুড়ে গেলে অথবা নোটের উপরে pay / paid / reject লেখা থাকলে বদলানো যাবে না। আঠা দিয়ে জোড়া লাগানো নোটও বাণিজ্যিক ব্যাঙ্কের মাধ্যমে বদল করা যাবে না বলে নির্দেশিকায় বলা হয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *