কৃষিকাজ হয়, এমন কোনও জমি কিনবে না রিলায়েন্স ইন্ডাস্ট্রি

Mysepik Webdesk: কৃষক আন্দোলনের বিষয়ে এ দিন নিজেদের অবস্থান স্পষ্ট করে দিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। সংস্থার পক্ষ থেকে এ দিন সাফ জানিয়ে দেওয়া হয়েছে, কর্পোরেট ফার্মিং-এ তাদের আসার কোনও পরিকল্পনা নেই। পাশাপাশি চাষাবাদ করা হয়, এমন কোনও জমি তারা ক্রয় করেনি বা ভবিষ্যতে তাদের ক্রয় করার কোনও পরিকল্পনা নেই। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ আরও জানিয়েছে, তারা কৃষকদের কাছ থেকে সরাসরি খাদ্যশস্য ক্রয় করে না এবং এর সরবরাহকারীরা ন্যূনতম সহায়তা মূল্যেই কৃষকদের কাছ থেকে লেনদেন করেন।

আরও পড়ুন: করোনার ভ্যাকসিনের সাইড এফেক্ট নপুংসক হয়ে যাওয়া, গুজব উড়িয়ে দিল DCGI

সংস্থা তাদের একটি বিবৃতিতে জানিয়েছে, কৃষকদের কাছ থেকে অন্যায়ভাবে সুবিধা অর্জনের জন্য তারা করো সঙ্গে দীর্ঘমেয়াদী কোনও চুক্তি করেনি। শুধু তাই নয়, সরবরাহকারীরা কৃষকদের কাছ থেকে পারিশ্রমিক মূল্যের চেয়ে কম দামে খাদ্যদ্রব্য কিনুক তাও কখনও চায়নি এবং কখনও তা সংস্থার পক্ষ থেকে করাও হবে না।”

আরও পড়ুন: কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে অনুমোদন ড্রাগ কন্ট্রোলার-জেনারেল অব ইন্ডিয়ার

Farmers lay siege to Reliance show room in Sonipat, force it to close down

সম্প্রতি কৃষক আন্দোলনের সঙ্গে নাম জড়িয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের। কৃষকদের দাবি, কেন্দ্রীয় সরকার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ার জন্য নয়া কৃষি বিল নিয়ে এসেছে, যা কৃষিকাজের এমএসপি ব্যবস্থা দুর্বল করে দেবে এবং কৃষিকাজও ভবিষ্যতে কর্পোরেট সংস্থা মত হয়ে যাবে। সেই কারণে পঞ্জাব এবং হরিয়ানায় একের পর এক রিলায়েন্সের টাওয়ার এবং পরিকাঠামোর ওপর হামলা করেছে বিক্ষোভকারী কৃষকরা। আর এই কারণেই পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টে মামলা দায়ের করেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। প্রসঙ্গত, এ দিনও কৃষকগোষ্ঠীর সঙ্গে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক রয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *