ধর্মীয় সমাবেশ থেকেই ভারতে করোনার নতুন স্ট্রেন ছড়িয়েছে, স্বীকার করে নিল ICMR

coronavirus

Mysepik Webdesk: করোনার নতুন স্ট্রেন নিয়ে সমীক্ষা করার পর অবশেষে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) স্বীকার করে নিল, মূলত ধর্মীয় অনুষ্ঠান এবং জমায়েতের জন্যই ভারতে করোনাভাইরাসের নতুন স্ট্রেন ছড়িয়েছে। ধর্মীয় জমায়েত বা রাজনৈতিক সমাবেশের মতো অনুষ্ঠানে যেখানে প্রচুর সংখ্যক মানুষের ভিড় হয়, সেখান থেকেই গোটা দেশে মারাত্মক হারে বেড়ে গিয়েছে আক্রান্তের সংখ্যা। পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতকেও এর আরও একটি কারণ হিসেবেও দেখানো হয়েছে। নতুন এই স্ট্রেনের সংক্রামক ক্ষমতা অনেক বেশি।

আরও পড়ুন: বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ, উদ্বেগ বাড়ছে স্বাস্থ্য দপ্তরের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) আগেই করোনার বাড়বাড়ন্তের পেছনে ধর্মীয় ও রাজনৈতিক জমায়েতকেই দায়ী করেছিল। তবে এই বিষয়ে WHO -এর তত্ত্বকে যাচাই করে দেখতে ICMR নিজেদের মতো করে একটি সমীক্ষা চালিয়েছিল। সেই সমীক্ষার ফলাফল যাচাই করার পরেই WHO -এর তত্ত্বকে কার্যত সিলমোহর দিল ICMR।

আরও পড়ুন: পদ্মশ্রী ডাঃ কে কে আগরওয়াল করোনায় মৃত্যুবরণ করার আগে বললেন ‘দ্য শো মাস্ট গো অন’

ICMR জানিয়েছে, গত বছরের অক্টোবর মাসে ভারতে প্রথম করোনার B.1.617 স্ট্রেনটিকে সনাক্ত করা গিয়েছিল। ওই স্ট্রেনটি মূলত বিদেশিদের শরীর থেকেই ভারতীয়দের শরীরে সংক্রমিত হয়েছিল। তারপরেই একের পর এক ধর্মীয় ও রাজনৈতিক জমায়েতের ফলেই তা বহুসংখ্যক মানুষের শরীরে ছড়িয়ে পড়ে। প্রসঙ্গত, B.1.617 স্ট্রেনটিকে আগেই বিপজ্জনক বলে ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই স্ট্রেনের সংক্রমণ ক্ষমতা অন্যান্য স্ট্রেনের চেয়ে অনেক বেশি।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *