Latest News

Popular Posts

আফগানিস্তানে সন্ত্রাসের নতুন মুখ সানাউল্লা, ISIS -এর এই নেতার মাথার দাম শুনলে ভিমরি খাবেন

আফগানিস্তানে সন্ত্রাসের নতুন মুখ সানাউল্লা, ISIS -এর এই নেতার মাথার দাম শুনলে ভিমরি খাবেন

Mysepik Webdesk: সিরিয়ায় দমে যাওয়ার পর এবার আইএস-এর আফগান শাখা বড়োসড়ো মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে আমেরিকার কাছে। আফগানিস্তানের সেই শাখাকেই এবার দমন করতে চাইছে ওয়াশিংটন। জানা গিয়েছে, আফগানিস্তানে স্থিত ইসলামিক স্টেট শাখার নতুন মুখ সানাউল্লা ঘাফারি ওরফে শাহাব আল-মুহাজিরের মাথার দাম ধার্য করা হয়েছে এক কোটি মার্কিন ডলার। প্রসঙ্গত, ২০২০ সালে সানাউল্লাকে আফগান শাখার প্রধান হিসেবে ঘোষণা করে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইসিস। গত ২৬ আগস্ট কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ ঘটায় খোরাসানের আত্মঘাতী জঙ্গিরা।

আরও পড়ুন: ওয়াল স্ট্রিট জার্নালের সার্ভার হ্যাক! অভিযোগের তীর চিনের দিকে

একটি বিবৃতিতে মার্কিন বিদেশদপ্তরের তরফে জানানো হয়েছে, আফগানিস্তানে আইএস-এর শাখার যাবতীয় কার্যকলাপ চলে সানাউল্লা ঘাফারির নির্দেশে। বিভিন্ন অভিযান চালানোর জন্য যে অর্থের প্রয়োজন হয়, সেই অর্থের যোগান দেয় সানাউল্লা। সানাউল্লার সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি, তবে সম্ভবত তার বাড়ি আরবের কোনও এক দেশে। আইএস-এ যোগ দেওয়ার আগে আল কায়দা বা হাক্কানি নেটওয়ার্কের সদস্য ছিল সে।

আরও পড়ুন: যুদ্ধের প্রস্তুতি? ইউক্রেনে দেড় হাজার কোটি টাকার সমরাস্ত্র পৌঁছল আমেরিকা থেকে

২০১৫ সাল থেকেই আফগানিস্তানের নানগরহার প্রদেশে আইএসের খোরাসান শাখা তৈরি করে ইসলামিক স্টেট। সেই সময় তালিবানকে নিজেদের দলে আনার চেষ্টা করতে থাকে খোরাসান শাখা। ভারতে এই মুহূর্তে যতগুলি সক্রিয় ইসলামিক স্টেটের সেল রয়েছে, সেগুলি মূলত খোরাসান শাখার অন্তর্ভুক্ত বলে ধারণা গোয়েন্দাদের। অন্যদিকে, ইসলামিক স্টেট ও তালিবানের মধ্যে বিরোধ বহুদিনের। আইএসের দাবি, তালিবান আমেরিকার ‘মোল্লা ব্র্যাডলি’ প্রকল্পের অঙ্গ। এই পরিস্থিতিতে আফগানিস্তানের নানগরহার প্রদেশে আইএসের খোরাসান শাখা তৈরি হওয়ার পর সেই বিরোধ আরও চরমে ওঠে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *