৩০,১৯০ জন কর্মীর জন্য SBI-নিয়ে আসছে স্বেচ্ছায় অবসর গ্রহণ প্রকল্প

SBI

Mysepik Webdesk: দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এবারে কর্মীদের জন্য স্বেচ্ছায় অবসর গ্রহণের (VRS) পরিকল্পনা নিয়ে ভাবনাচিন্তা করছে। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, মানবসম্পদকে সর্বাধিক কার্যকরী করে তোলার পাশাপাশি ব্যাঙ্কের খরচ বাঁচানোর জন্য এমনই পরিকল্পনা চালু করতে চলেছে এসবিআই। যে সব কর্মীরা একটি নির্দিষ্ট জায়গায় গিয়ে আটকে রয়েছেন এবং নিজেদের কর্মদক্ষতার শীর্ষে নেই, প্রস্তাবিত ‘সেকেন্ড ইনিংস ট্যাপ ভিআরএস-২০২০’ পরিকল্পনার আওতায় তাঁদের সম্মানের সঙ্গে চাকরি ছাড়ার সুযোগ দেওয়া হবে। শুধু তাই নয় ব্যক্তিগত কারণে কিংবা ব্যাঙ্কের বাইরে কোনও ব্যক্তিগত-পেশাদারি জীবন কাটাতে চাইলেও এই সুযোগ পাওয়া যাবে।

আরও পড়ুন: ব্রাজিলকেও টপকে গেল ভারত, পৌঁছে গেল সর্বাধিক করোনা আক্রান্তের তালিকায় ২ নম্বরে

ভিআরএস পরিকল্পনা অনুযায়ী, কাট-অফ দিনের নিরিখে যে স্থায়ী অফিসার এবং কর্মীরা ২৫ বছরের চাকরি জীবন পূরণ করেছেন বা যাঁদের বয়স ৫৫ বছরের বেশি, তাঁরা সেই প্রকল্পের জন্য যোগ্য হবেন। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যে কর্মীদের স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন মঞ্জুর হবে, তাঁদের চাকরি জীবনের অবশিষ্ট সময়ের ৫০ শতাংশ বেতন দেওয়া হবে। তবে সর্বাধিক ১৮ মাসের বেতন মিলবে। অর্থাৎ নির্ধারিত বয়সের ১৮ মাস বা দেড় বছর আগে ভিআরএস নিলে পুরো ৫০ শতাংশ বেতন পাবেন। আবার কেউ যদি ৫৬ বা ৫৭ বছরে অবসর গ্রহণ করেন, সেক্ষেত্রেও তিনি সর্বাধিক ১৮ মাসেরই বেতন পাবেন। ১ ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির শেষপর্যন্ত স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন জমা নেওয়া হবে।

আরও পড়ুন: আজ থেকে রাজধানীতে শুরু হল মেট্রো পরিষেবা

যেসব অফিসার বা কর্মীরা স্বেচ্ছায় অবসর গ্রহণ করবেন তাঁরা গ্র্যাজুইটি, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, স্বাস্থ্য় সংক্রান্ত বিষয়-সহ যাবতীয় সুবিধা পাবেন। এছাড়াও যাঁরা স্বেচ্ছায় অবসর গ্রহণ করবেন, তাঁরা দু’বছরের কুলিং-অফ পিরিয়ডের আবারও ব্যাঙ্কে যোগ দিতে পারবেন। তবে যেদিন ভিআরএস নেবেন, সেদিন থেকেই দু’বছরের মেয়াদ হিসেবে করা হবে।

কমপক্ষে ৩০,১৯০ জন কর্মী স্বেচ্ছায় অবসর গ্রহণের সুযোগ পাবেন বলে রিপোর্টে জানানো হয়েছে। কারণ গত অর্থবর্ষ পর্যন্ত এসবিআইয়ের মোট কর্মী সংখ্যা ছিল ২.৪৯ লাখ। ফলে প্রাথমিকভাবে ১১,৫৬৫ জন অফিসার এবং ১৮,৬২৫ জন কর্মী স্বেচ্ছায় অবসর গ্রহণ করতে পারবেন। তার মধ্যে যদি ৩০ শতাংশ অফিসার এবং কর্মীও অবসর গ্রহণ করেন, তাহলে ব্যাঙ্কের ২,১৭০.৮৫ কোটি টাকার মতো খরচ বাঁচবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *