গত ৫০ বছরের তুলনায় পৃথিবী সময়ের চেয়ে দ্রুত গতিতে ঘুরেছে, চিন্তায় বিজ্ঞানীরা

Mysepik Webdesk: সম্প্রতি পৃথিবীর ঘূর্ণন নিয়ে বিজ্ঞানীরা একটি গবেষণা করে দেখেছেন, গত ৫০ বছরের তুলনায় পৃথিবী নির্ধারিত সময়ের চেয়ে দ্রুত গতিতে ঘূর্ণন করেছেন। সাধারণত পৃথিবী ২৪ ঘন্টায় একবার নিজের অক্ষের ওপর ঘোরা সম্পন্ন করে। তবে পৃথিবী ২৪ ঘন্টার আগেই তার নিজের অক্ষের উপর ঘোরা সম্পন্ন করে ফেলছে। গত বছর জুন থেকে এখন পর্যন্ত এই প্রক্রিয়া চালিয়ে গিয়েছে পৃথিবী। আর তাতেই বিজ্ঞানীদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। কারণ এর ফলে একটু একটু করে বদলে যাচ্ছে পৃথিবীর সমস্ত দেশের সময়।

আরও পড়ুন: সুপার কম্পিউটারে ধরা পড়ল চাঁদের জন্মরহস্য

জানা গিয়েছে এই কারণেই বিজ্ঞানীদের নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে। ঘড়িতে নেতিবাচক লিপ সেকেন্ড যুক্ত করতে হবে। সেই ১৯৭০ সাল থেকে এখন অবধি ২৭ লিপ সেকেন্ড যুক্ত করা হয়েছে। বিগত বেশ কয়েক দশক ধরে, পৃথিবী ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে তার অক্ষের ওপর ঘুরেছে কিন্তু তবে গত বছরের জুন মাস থেকে ২৪ ঘন্টার কম সময়ের মধ্যেই সেই ঘূর্ণন সম্পন্ন করেছে পৃথিবী যা ২৪ ঘন্টার চেয়ে ০.৫ মিলি সেকেন্ডের কম। আর এর ফলে আমাদের ২৪ ঘন্টা সময় থেকে থেকে কমে গেছে ০.৫ মিলি সেকেন্ড।

আরও পড়ুন: সাবধান! ডোনাল্ড ট্রাম্পের এই বিতর্কিত ভিডিওতে ক্লিক করবেন না, ভাইরাসে ভরে যাবে আপনার কম্পিউটার

গত বছরের জুন থেকেই এই ৮৬,৪০০ সেকেন্ড থেকে ০.৫ মিলিসেকেন্ড হ্রাস পেয়েছে। ১৯ জুলাই দিনটি ২৪ ঘন্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল। তবে সময়ের এই পরিবর্তন কোনও সাধারণ ঘড়িতে বোঝা যায় না। কেবলমাত্র অ্যাটোমিক ঘড়িতে দেখা যায়। বিজ্ঞানীদের মতে, এই কারণে আমাদের যোগাযোগ ব্যবস্থায় অনেক সমস্যা হতে পারে। কারণ আমাদের স্যাটেলাইট, এবং যোগাযোগ ব্যবস্থার ডিভাইসগুলি মূলত সৌর সময় অনুসারে সেট করা আছে এবং সেটি তারা, চাঁদ এবং সূর্যের অবস্থান অনুযায়ী নির্ধারিত হয়।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *