চন্দ্রপৃষ্ঠের রেগোলিথে মজুত রয়েছে প্রচুর পরিমান অক্সিজেন, চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের

Mysepik Webdesk: মহাকাশের ওপর রহস্য। সেই রহস্য সন্ধানে মহাকাশ সংক্রান্ত বিভিন্ন ধরনের গবেষণাতে মজেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সম্প্রতি নাসার বিজ্ঞানীরা একটি চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন। তাঁদের দাবি, পৃথিবীর একমাত্রই উপগ্রহ চাঁদের মাটিতে রয়েছে প্রচুর পরিমান অক্সিজেন, যা প্রায় ৮ বিলিয়ন মানুষকে অন্তত এক লক্ষ বছর ধরে সরবরাহ করা সম্ভব। কিন্তু কীভাবে আরও উন্নত পদ্ধতিতে এই অক্সিজেন নিষ্কাশন করা যায়, সেটাই এখন খুঁজে বের করতে চাইছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন: চিনের প্রথম মহিলা নভোচারী হিসেবে মহাকাশে পৌঁছালেন ওয়াং ইয়াপিং

তবে, বিজ্ঞানীরা জানাচ্ছেন, তাঁরা ইতিমধ্যেই একটি পদ্ধতি আবিষ্কার করেছেন, যার মাধ্যমে চাঁদের পাথুরে মাটির তলা বা রেগোলিথ থেকে অক্সিজেন নিষ্কাশন করা সম্ভব। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই অক্সিজেন গ্যাসীয় অবস্থায় নেই, বরং তরল অবস্থায় রয়েছে, যা আগামী দিনে প্রচুর মানুষের কাজে লাগতে পারে।

আরও পড়ুন: মহাকাশেও আলোর উৎসব! টুইট করে ছবি প্রকাশ করল নাসা

ওয়াশিংটন বিশ্ববিদ্যালিয়ের ওয়েবসাইটে প্রকাশিত হওয়া একটি রিপোর্ট অনুযায়ী, চাঁদের রেগোলিথ ৪১ থেজে ৪৫ শতাংশ অক্সিজেন উৎপাদন করতে পারে। অন্য একটি জার্নাল জানাচ্ছে, বিজ্ঞানীদের ইলেক্ট্রোলিসিস পদ্ধতিতে ওই অক্সিজেন নিষ্কাশন করতে হবে, যেভাবে বর্তমানে পৃথিবীর গর্ভ থেকে খনিজ পদার্থ নিষ্কাশন করা হয়। পৃথিবীতে যেরকম পাথরের মধ্যে অক্সিজেন সঞ্চিত থাকে, তেমনই চাঁদের ক্ষেত্রে রেগোলিথের মধ্যে বিভিন্ন খনিজ উপকরণের সঙ্গে মিশে থাকে অক্সিজেন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *