অগাস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক, জুলাইয়ের শেষে উচ্চমাধ্যমিক, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Mysepik Webdesk: চলতি বছরের অগাস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক এবং জুলাইয়ের শেষে উচ্চমাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন নবান্ন থেকে একটি সাংবাদিক সম্মেলনে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “নিজের স্কুলেই মাধ্যমিক পরীক্ষা হবে। ১২টি অত্যাবশ্যক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। বাকি বিষয়ে স্কুলের পরীক্ষার ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়ার ব্যবস্থা করা হবে। পাশাপাশি ৩ ঘণ্টার আবশ্যিক বিষয়ের পরীক্ষা দেড় ঘণ্টায় করে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: আকাশ ভেঙে বৃষ্টি শহরে, জলমগ্ন কালীঘাট-চেতলার বিস্তীর্ণ এলাকা

করোনা আবহে এবার পিছিয়ে দেওয়া হয়েছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে রাজ্যের করোনা পরিস্থিতির জন্য চলতি বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক আদৌ হবে কিনা, সেই বিষয়ে সংশয় দেখা দিয়েছিল। চলতি মাসের ২০ তারিখে রাজ্যের নতুন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন যে, বাতিল হচ্ছে না মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে পরীক্ষার সম্ভাব্য দিনক্ষণ জানাননি তিনি। তিনি জানিয়েছিলেন, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে তবেই পরীক্ষার বিষয়ে ভাবনা চিন্তা করা হবে

আরও পড়ুন: হালিশহরের পর এবার টর্নেডোর তান্ডব অশোকনগরে, এক মিনিটেই তছনছ এলাকা

এদিন মুখ্যমন্ত্রী পরীক্ষা সংক্রান্ত ঘোষণায় বেশ কিছু নিয়মের পরিবর্তনের কথা ঘোষণা করেন। তিনি জানান, ৩ ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় করা হবে। পরীক্ষা নিজ নিজ স্কুলেই নেওয়া হবে। ঐচ্ছিক বিষয়ের ওপর কোনও পরীক্ষা হবে না। ঐচ্ছিক বিষয়ের ওপর নম্বর দেওয়া হবে স্কুল থেকেই। প্রসঙ্গত, চলতি বছরে ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু গত বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের অধিকাংশ পরীক্ষা হয়ে যাওয়ার পর লকডাউন শুরু হয়েছিল। তাছাড়া করোনা পরিস্থিতির জন্য উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা গতবছর বাতিল করা হয়েছিল। তবে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার কথা ঘোষণা করলেন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *