আগামী ২০ জুলাই মাধ্যমিকের ফলাফল ঘোষণা

Mysepik Webdesk: আগামী ২০ জুলাই অর্থাৎ সামনের মঙ্গলবার ঘোষণা করা হবে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এদিন দুপুরে মধ্যশিক্ষা পর্ষদ একটি নির্দেশিকায় এমনটাই জানিয়েছে। পর্ষদ জানিয়েছে, ঐদিন সকাল ১০টা থেকে মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইট থেকে ছাত্র-ছাত্রীরা তাদের মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে পারবে। রেজিস্ট্রেশন নম্বর ও ডেট অফ বার্থ দিয়ে সার্চ করলে অনলাইনে পরীক্ষার ফলাফল জানা যাবে। ফলাফল জানতে লগ ইন করতে হবে

আরও পড়ুন: শিকেয় উঠল করোনাবিধি, দু’মাস পর মেট্রো চালু হতেই থিকথিকে ভিড়

করোনা অতিমারীর জেরে এবছরের জন্য বাতিল হয়ে গিয়েছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। গত ৭ জুন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি সাংবাদিক বৈঠকে মাধ্যমিক পরীক্ষা বাতিল হওয়ার কথা ঘোষণা করেছিলেন। সেক্ষেত্রে পরীক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন করা হবে, রাজ্য সরকারের পক্ষ থেকে তা জানানো হয়েছে। মূলত নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফল এবং দশম শ্রেণির স্কুলের পরীক্ষার ফলাফল বা ইন্টার্নাল অ্যাসেসমেন্টের ফলাফলের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের মার্কশিট। প্রসঙ্গত, এবার মাধ্যমিকের কোনও মেধাতালিকা প্রকাশ হবে না। মার্কশীট দেওয়া হবে শুধুমাত্র অভিভাবক হাতে।

আরও পড়ুন: ত্রাণ, ভ্যাকসিন কিছুই পাচ্ছে না বাংলা, কেন্দ্রের বিরুদ্ধে তোপ মমতার

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, নবম শ্রেণীর মার্কশীট স্কুলগুলিতে রয়েছে। এছাড়াও ২০২০ সালের ইন্টার্নাল অ্যাসেসমেন্টের প্রাপ্ত মার্কস বোর্ডের কাছে আছে। এই দুই পরীক্ষার প্রাপ্ত মার্কসকে সমান গুরুত্ব দিয়ে ফলাফলের মার্কশিট তৈরি হবে। এক্ষেত্রে ৫০-৫০ হারে ছাত্র-ছাত্রীদের নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা ও দশম শ্রেণির স্কুলের পরীক্ষার প্রাপ্ত নম্বরকে ধরা হবে। যদি কোনও পড়ুয়া এই মূল্যায়নে সন্তুষ্ট না হয়, সেক্ষেত্রে সেই ছাত্র কিংবা ছাত্রীটি পরীক্ষায় বসার সুযোগ পাবে। তবে তাকে ততদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে যতদিন না পর্যন্ত করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *