যৌন পেশা আইনের চোখে কোনও অপরাধ নয়, জানিয়ে দিল বম্বে হাইকোর্ট

Mysepik Webdesk: বিশ্বের বহু পুরোনো পেশার মধ্যে একটি হল যৌন পেশা। আর যৌন পেশা আইন অনুযায়ী অপরাধের পর্যায়ে পড়ে না। এই পেশায় যুক্ত থাকা কাউকেই আইন শাস্তি দিতে পারে না। একটি মামলার শুনানিতে এমনই বক্তব্য পেশ করল বম্বে হাইকোর্ট। এহেন বক্তব্য পেশ করে মহারাষ্ট্রের একটি হোমে বন্দি তিন মহিলা যৌনকর্মীকে এদিন মুক্তি দেওয়ার নির্দেশ দিল বম্বে হাইকোর্ট। পাশাপাশি বম্বে হাইকোর্ট আরও জানাল, স্বাধীন ভারতে প্রাপ্তবয়স্ক মহিলার তাঁর নিজের পেশা বেছে নেওয়ারও অধিকার রয়েছে।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীর সীমান্তে সন্ত্রাসবাদী কার্যকলাপ বাড়াতে পাকিস্তানকে পরামর্শ চিনের!

এদিন বিচারপতি জানান, সম্মতি ছাড়া কোনও প্রাপ্তবয়স্ক মহিলাকে আটকে রাখা যায় না। পাশাপাশি ভারতীয় সংবিধানে অনৈতিক পাচার রোধ আইনে যৌন পেশায় যোগ দেওয়ার জন্য কারও বিরুদ্ধে অভিযোগ আনা কিংবা তাকে শাস্তি দেওয়ার কোনও আইন নেই। তবে যৌন ব্যবসার জন্য কাউকে নির্যাতন করা কিংবা প্রকাশ্য স্থানে যৌন ব্যবসা সংক্রান্ত প্রলোভন দেখানো অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ।

আরও পড়ুন: ১ অক্টোবর পাড়ার মিষ্টির দোকানেও এবার লাগু হচ্ছে নতুন নিয়ম

কয়েকদিন আগে মহারাষ্ট্রের মালাডের একটি গেস্ট হাউস থেকে তিন মহিলা ও নিজামুদ্দিন খান নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছিল মহারাষ্ট্রের পুলিশ। পরে জানা যায়, তারা ‘বেদিয়া’ সম্প্রদায়ের। ওই সম্প্রদায়ের মহিলাদের একটি নির্দিষ্ট বয়সের পর যৌন পেশায় যোগ দিতে পাঠানোর রেওয়াজ রয়েছে। ক্ষেত্রে বাবা-মারাই তাদের মেয়েকে যৌন পেশায় যোগ দেওয়ার অনুমতি দিয়ে থাকেন। গ্রেফতারের পর ওই তিন মহিলাকে মহারাষ্ট্রের একটি হোমে আটক রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *