Latest News

Popular Posts

বেস্ট ফিমেল ডেভিউ-র খেতাব শ্যুটার অবনী লেখারার

বেস্ট ফিমেল ডেভিউ-র খেতাব শ্যুটার অবনী লেখারার

Mysepik Webdesk: ভারতের তারকা শ্যুটার অবনী লেখারা বৃহস্পতিবার প্যারালিম্পিক অ্যাওয়ার্ড ২০২১-এ বেস্ট ফিমেল ডেভিউ-র খেতাব জিতেছেন। টোকিও প্যারালিম্পিক গেমসে স্বর্ণপদক জিতেছেন অবনী। ২০ বছর বয়সি অবনী জয়পুরের বাসিন্দা। ২০১২ সালে মাত্র ১২ বছর বয়সে একটি দুর্ঘটনার কারণে পক্ষাঘাতগ্রস্ত হন তিনি।

এরপর থেকে অবনীর চলাফেরার সঙ্গী হুইলচেয়ার। হাল ছাড়েননি অবনী। বরং এগিয়ে যাওয়ারই সিদ্ধান্ত নেন। দুর্ঘটনার মাত্র তিন বছর পর অবনী শ্যুটিংকে নিয়ে কেরিয়ার তৈরি করেন। মাত্র পাঁচ বছরের মধ্যে অবনী গোল্ডেন গার্ল খেতাব অর্জন করে।

আরও পড়ুন: কলকাতায় আত্মঘাতী জাতীয় স্তরের শ্যুটিং চ্যাম্পিয়ন কণিকা লায়েক, শোকপ্রকাশ অভিনেতা সোনু সুদের

টোকিও প্যারালিম্পিকে অবনী মহিলাদের ১০ মিটার এয়ার ইভেন্ট SH-1 বিভাগে স্বর্ণপদক জিতে ভারতের নাম বিশ্বের দরবারে উজ্জ্বল করেছেন। এছাড়াও অবনী ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন স্ট্যান্ডিং SH-1 ইভেন্টে ব্রোঞ্জ পদকও জেতেন। অবনী প্রথম ভারতীয় মহিলা ক্রীড়াবিদ হিসাবে প্যারালিম্পিক গেমসে দু’টি পদক জেতেন। এ-বছর তিনি মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কারও পেয়েছিলেন। এটি ভারতের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার।

বেস্ট ফিমেল ডেভিউ পুরস্কার পাওয়ার পরে প্যারালিম্পিক গেমসের টুইটার হ্যান্ডেলে অবনীর একটি ভিডিয়োও শেয়ার করা হয়েছিল। ভিডিয়োয় তাঁকে বলতে শোনা যায়, “এই পুরস্কার জিততে পারাটা আমার জন্য খুবই সম্মানের। সবসময়ই আমার সেরাটা দেওয়াই লক্ষ্য থাকে। দেশের জন্য সর্বোচ্চ পদক জিততে চাই। আমি প্রমাণ করতে চাই যে কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং আবেগ দিয়ে সবকিছু সম্ভব।”

আরও পড়ুন: টেস্টে অবসরের জল্পনা ভুয়ো, টুইট করে সটান জানিয়ে দিলেন জাদেজা

প্যারালিম্পিক স্বর্ণপদক প্রসঙ্গে অবনী বলেন, “আমার কাছে সেটা স্বপ্ন সত্যি হওয়ার মতো ছিল। আমি যখন ভারতে ফিরে আসি, তখন অনেকের সঙ্গে দেখা হয়েছিল। আমি আমার স্কুলে গিয়ে বাচ্চাদের সঙ্গে দেখা করেছি। বাচ্চারা আমাকে জানিয়েছিল, আমি তাদের অনুপ্রেরণা। আমারই মতো তারাও খেলাধুলাকে নিজের কেরিয়ার করতে চান। এটি দারুণ একটি দুর্দান্ত মুহূর্ত ছিল। তবে সাফল্যের সঙ্গে অনেক দায়িত্বও আসে।”

প্যারালিম্পিক গেমসে ভারত দুর্দান্ত পারফর্ম করেছিল। ভারতীয় দল এই প্রতিযোগিতায় ১৯টি পদক জেতে। এর মধ্যে রয়েছে পাঁচটি সোনা, আটটি রুপো এবং ছয়টি ব্রোঞ্জ পদক। এর আগে টোকিও অলিম্পিকেও ভারতের পারফরম্যান্স ছিল চমৎকার। ভারত একটি সোনা-সহ মোট সাতটি পদক জিতেছিল।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *