Latest News

Popular Posts

গণেশ চতুর্থীর দিন চাঁদ দেখলে কুপিত হন সিদ্ধিদাতা !

গণেশ চতুর্থীর দিন চাঁদ দেখলে কুপিত হন সিদ্ধিদাতা !

Mysepik Webdesk: গণেশ চতুর্থীকে বলা হয়ে থাকে গণেশ জয়ন্তীও- অর্থাৎ যে দিনে জন্মগ্রহণ করেছিলেন সিদ্ধিদাতা এই দেবতা। পুরাণ মতে যে সকল দেব দেবীর উল্লেখ করা হয়েছে তাঁদের মধ্যে ভগবান গণেশ হল সবচেয়ে বেশি জনপ্রিয়। বর্তমানে দেশ ছাড়িয়ে বিদেশেও গণেশ চতুর্থী অত্যন্ত ধুমধামের সঙ্গে পালন করা হয়। তবে এই দেবতার জন্মতিথি নিয়ে পুরাণ ভাগ হয়ে গিয়েছে দুই দলে। দাক্ষিণাত্য এবং মহারাষ্ট্রে জনপ্রিয় স্কন্দপুরাণ মতে গণেশের জন্মদিন ভাদ্রমাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে। আবার অন্য সব পুরাণ, বিশেষ করে বঙ্গদেশে রচিত এবং জনপ্রিয় ব্রহ্মবৈবর্তের মতে মাঘমাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতেই হরগৌরীর এই সন্তানের জন্মদিন পালন করা বিধেয়।

আরও পড়ুন: গণেশ চতুর্থীর দিন চাঁদ দেখলে কুপিত হন সিদ্ধিদাতা !

এবছর গণেশ চতুর্থী পালিত হবে আগামী ১০ সেপ্টেম্বর। চতুর্থীর শুভতিথির সূচনা হবে সকাল ১২ টা ১৭ মিনিটে এবং শেষ হবে রাত ১০ টায়। তবে জন্মতিথি নিয়ে যতই মতভেদ থাক না কেন, একটি বিষয়ে কিন্তু কোনও বিরোধ নেই- আজকের রাতে চাঁদ দেখা মানে মহাপাপ! কারণ ওইদিন চাঁদকে অশুভ বলে মনে করা হয়। হিন্দুদের বিশ্বাস, ঈশ্বরের অভিশাপের কারণে চাঁদের মিথ্যা দোষের জন্য মানুষ আকৃষ্ট হতে পারে। অন্যদিকে ভাদ্রমাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশ প্রথম জন্মলাভ করেছিলেন, আর তাই ভক্তদের কাছে এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: জেনে নিন গণপতি সম্পর্কে বহু অজানা তথ্য

হিন্দু মতে, ভগবান গণেশ অন্যতম শ্রদ্ধেয় দেবতা। ভগবান গণেশ, যিনি বিনায়ক, গণপতি, বিঘনেশ্বর এবং আরও বেশ কয়েকটি নামে পরিচিত, তিনি হলে মহাদিদেব শিব এবং দেবী পার্বতীর কনিষ্ঠ পুত্র। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, ভাদ্রমাসে শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গনেশের জন্মদিন উপলক্ষ্যেই গণেশ চতুর্থী হিসেবে পালন করা হয়।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *