Latest News

Popular Posts

সূর্যের একেবারে কাছে পৌঁছে গেল সৌরযান ‘পার্কার’, বড়োসড়ো সাফল্য নাসার

সূর্যের একেবারে কাছে পৌঁছে গেল সৌরযান ‘পার্কার’, বড়োসড়ো সাফল্য নাসার

Mysepik Webdesk: আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার পাঠানো সৌরযান পৌঁছে গেল সূর্যের একেবারে কাছে। নাসা সূত্রে খবর, মহাকাশযান ‘পার্কার’ সূর্যের আবহাওয়ামণ্ডলের বাইরের স্তরে সফলভাবে প্রবেশ করতে সক্ষম হয়েছে। ‘পার্কার’ মূলত যে অংশটিতে প্রবেশ করেছে, সেই অংশটির নাম ‘করোনা’। মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা যাবতীয় তথ্য-প্রমাণ বিশ্লষণের পর মঙ্গলবার এই সুসংবাদ প্রকাশ্যে এনেছে।

আরও পড়ুন: স্পেসওয়াক করে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের অ্যান্টেনা মেরামত করলেন দুই মহাকাশচারী

বিশ্বব্রহ্মাণ্ডের ছোট্ট একটি অংশজুড়ে রয়েছে আমাদের পৃথিবী। এই পৃথিবীর যাবতীয় শক্তির উৎস হল সূর্য। তাই সূর্যের রহস্য সন্ধানে বহুদিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছিল নাসা। ২০১৮ সালে প্রথম সূর্যের উদ্দেশে রওনা দিয়েছিল সৌরযান পার্কার। চলতি বছর ২৮ এপ্রিল NASA-র তৈরি এই সৌরযানটি সূর্যের বহিরাবরণ করোনায় পৌঁছতে সক্ষম হয়। সেখান থেকে সূর্যের একাধিক ছবিও পাঠায় পার্কার। তারপরেই নাসা পার্কারের পাঠানো বিভিন্ন ছবি ও তথ্য বিশ্লেষণ করে তাঁদের সাফল্যের কথা বিশ্ববাসীর সামনে তুলে ধরে। নাসা জানাচ্ছে, ২০২৫ সাল পর্যন্ত সূর্য সম্পর্কে আরও তথ্য সংগ্রহের জন্য অনুসন্ধান চালাবে পার্কার।

আরও পড়ুন: অ্যানড্রয়েড ফোনের সুরক্ষা নিশ্চিত করবেন যেভাবে

এই প্রসঙ্গে নাসার হেলিওফিজিক্স শাখার আধিকারিক নিরোলা ফক্স একটি সাংবাদিক বৈঠকে বলেন, “ইতিহাসে এই প্রথম সফলভাবে সূর্য অভিযান সম্পন্ন হল। মাইলস্টোন তৈরি করেছে এই অভিযান। এর ফলে সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য সামনে আসবে।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *