কেউ আপনার ওয়াই-ফাই চুরি করে ব্যবহার করছে? কীভাবে আটকাবেন?

Mysepik Webdesk: ওয়ারলেস ইন্টারনেট ব্যবহার করার জন্য আমরা অনেকেই বাড়িতে কিংবা অফিসে ওয়াই-ফাই ব্যবহার করে থাকি। সেই ওয়াই-ফাই -কে সুরক্ষিত করার জন্য পাসওয়ার্ডও দিয়ে রাখি। কিন্তু অনেক সময় দেখা যায়, আপনার অজান্তে সেই পাসওয়ার্ড কেউ কোনওভাবে জেনে গেছে এবং আপনার অজান্তে আপনার ব্যবহারও করছে। আপনি নিশ্চই চাইবেন না এমনটা হোক। এই অবস্থায় আপনি কি করবেন? কিভাবে আপনি সেই অবাঞ্ছিত ব্যবহারকারীকে আপনার ওয়াই ফাই থেকে ডিসকানেক্ট করবেন? আসুন জেনে নেওয়া যাক কয়েকটি পদ্ধতি।

আরও পড়ুন: নাসার নতুন চন্দ্র অভিযানের গুরুদায়িত্বে থাকছেন ভারতীয় বংশোদ্ভূত সুবাসিনী

১) প্রথমেই আপনাকে ইন্টারনেট ব্রাউজারে গিয়ে আইডি ও পাসওয়ার্ড দিয়ে ওয়াই- ফাই-এ লগইন করতে হবে। এই আইডি ও পাসওয়ার্ড বিভিন্ন কোম্পানির ওয়াই- ফাই ডিভাইসের ক্ষেত্রে বিভিন্ন রকম হয়।

২) এরপর আপনাকে ওয়াই- ফাই স্ট্যাটাস অপশনে গিয়ে তারপর ওয়ারলেস ক্লায়েন্ট অপশনে যেতে হবে।

৩) সেখানে আপনি দেখতে পাবেন কোন কোন ডিভাইস আপনার ওয়াই- ফাই-এ কানেক্ট হয়ে রয়েছে। যারা যারা আপনার ওয়াই- ফাই-এ কানেক্ট হয়ে আছেন তাদের ‘ম্যাক অ্যাড্রেস’ লিস্ট সেখানে দেখাবে।

আরও পড়ুন: মঙ্গলের পর এবার শুক্রগ্রহ অভিযানে নাসা

৪) সেই লিস্টে কোনও সন্দেহজনক এন্ট্রি দেখলে ‘ম্যাক অ্যাড্রেস ফিল্টারিং’ অপশনে গিয়ে সেটিকে ব্লক করে দিতে হবে যাতে ওই নির্দিষ্ট ল্যাপটপ বা মোবাইলটি আর কোনও দিন আপনার ওয়াই ফাই এ কানেক্ট করতে না পারে।

৫) এইসব কাজ হয়ে গেলে সবশেষে ওয়াই- ফাই-এর নাম এবং পাসওয়ার্ড পাল্টে ফেলুন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *