Latest News

Popular Posts

কিছুটা নিম্নমুখী হল দেশের কোভিড গ্রাফ, আতঙ্ক বাড়াচ্ছে ওমিক্রন

কিছুটা নিম্নমুখী হল দেশের কোভিড গ্রাফ, আতঙ্ক বাড়াচ্ছে ওমিক্রন

Mysepik Webdesk: কমছে সংক্রমণ। গতকালের তুলনায় কিছুটা কমেছে দেশের দৈনিক করোনা সংক্রমণ। সংখ্যাটা ২৭ হাজার ৪৬৯। কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬ হাজার ৬৪ জন। পাশাপাশি মৃত্যু হয়েছে ৪৩৯ জনের। গত ২৪ ঘণ্টার মধ্যে কোভিডমুক্ত হয়েছেন ২ লাখ ৪৩ হাজার ৪৯৫ জন। এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৪৯ হাজার ৩৩৫ জন। পজিটিভিটি রেট ২০.৭৫ শতাংশ। দেশে ক্রমবর্ধমান ওমিক্রন আক্রান্তের ঘটনা চিন্তা বাড়াচ্ছে বিশেষজ্ঞদের। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ওমিক্রন আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৮০ জন।

আরও পড়ুন: বিজেপির সঙ্গে জোটের কারণে শিবসেনার ২৫ বছর নষ্ট হয়েছে: উদ্ধব ঠাকরে

এদিকে ভয় ধরাচ্ছে ওমিক্রনের নতুন ভার্শন। সম্প্রতি ভারতেও ছড়াতে পারে ওমিক্রনের নতুন ভার্সন BA.2। বিশেষজ্ঞদের দাবি, ওমিক্রনের নতুন ভার্শনটি, যেটি Stealth Omicron নামে পরিচিত, তা ধরা পড়ছে না RTPCR টেস্টেও। বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, BA.2 ছাপিয়ে যেতে পারে ওমিক্রনের আগের ভার্সন BA.1-কেও। বিশেষজ্ঞদের এই আশঙ্কা রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। গত ১০ জানুয়ারির হিসেব অনুযায়ী ব্রিটেনে ইতিমধ্যেই ৫৩ জনের শরীরে এই নয়া স্ট্রেনের হদিস মিলেছে। ব্রিটেন ছাড়াও বিশ্বের আরও ৪০টি দেশে হদিশ মিলেছে এই স্ট্রেনের। মূলত ইউরোপের এই দেশগুলিতেই ওমিক্রনের নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বেশি। গবেষকদের একাংশের দাবি, RTPCR টেস্টকেও ফাঁকি দিচ্ছে এই নয়া ভার্সন। ডেনমার্ক প্রশাসনের তরফে জানানো হয়েছে, দেশটিতে মোট ওমিক্রন আক্রান্তের মধ্যে অর্ধেকই BA.2 আক্রান্ত। নরওয়েতেও সন্ধান মিলেছে Omicron 2.0-র।

আরও পড়ুন: ইউপি নির্বাচন: আসন ভাগাভাগির আগেই প্রার্থী ঘোষণা করল বিজেপির মিত্র আপনা দল

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই জানিয়েছে, ওমিক্রনই করোনার শেষ নয়। আগামীদিনে আরও ভ্যারিয়েন্ট নিয়ে হাজির হতে পারে করোনাভাইরাস। এই ভাইরাস এখনও রূপ বদলাচ্ছে। ফলে তা ভবিষ্যতে কী রূপ নেবে তা এখনই বলা বা আন্দাজ করা সম্ভব নয়। WHO -এর দাবি, ওমিক্রন ভ্যারিয়্যান্টের আরও তিনটি বংশধর রয়েছে। BA.1, BA.2 এবং BA.3। এর মধ্যে BA.2 কিংবা Stealth Omicron বিশ্বজুড়ে দ্রুতগতিতে বাড়ছে। যেহেত Omicron 1.0 অথবা BA.1 মিউটেশন করে BA.2-তে রূপান্তরিত হচ্ছে। যেখানে স্পাইক প্রোটিনের ক্ষেত্রে পরিবর্তন হচ্ছে এবং ফলে RT-PCR টেস্টেও তা ধরা পড়ছে না। এছাড়াও ভারত এবং পিলিপিনসে এই BA.2 প্রজাতির ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *