করোনা কোপে ক্রীড়া বরাদ্দ: অর্থমন্ত্রীর বাজেট ঘোষণায় হতাশা দেশের ক্রীড়ামহলে

Mysepik Webdesk: করোনাকালে গতকাল সংসদে অনুষ্ঠিত হয়ে গেল বাজেট অধিবেশন। করোনার কারণে ২০২১-২২ অর্থবর্ষে ভারতের ক্রীড়া খাতে অনেক কাটছাঁট করা হয়েছে। করোনা অতিমারির কারণে প্রায় একবছর ধরে ক্রীড়া কার্যক্রম বন্ধ থাকার কারণে ক্রীড়া বাজেট প্রভাবিত হয়েছে। ২০২১-২২’এর বাজেটে ক্রীড়া ও যুব বিষয়ক মন্ত্রণালয় ২৫৯৬.১৪ কোটি টাকা বরাদ্দ করেছে, যা গতবছরের মূল বরাদ্দের চেয়ে ২৩০.৭৮ কোটি টাকা কম।

আরও পড়ুন: মেসি-গ্রিজম্যানের জোড়া ফলায় বিলবাওকে হারল বার্সেলোনা

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

সোমবার সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ২০২১-২২ সালের বাজেট উপস্থাপন করেন। এটি গত অর্থবছরের সংশোধিত বরাদ্দের চেয়ে ৭৯৫.৯৯ কোটি টাকা বেশি। ২০২০-২১’এ মূল বরাদ্দ ছিল ২৮২৬.৯২ কোটি টাকা, যা কমে হয়েছে ১৮০০.১৫ কোটি টাকা। করোনার কারণে টোকিও অলিম্পিক স্থগিত হয়েছে। দেশেও অনেক টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে পারিনি অতিমারির কারণে। তবে ২০২১-এ স্থগিত হওয়া অলিম্পিক হওয়ার কথা রয়েছে জাপানে। সেই কারণে দেশের অ্যাথলিটদের অলিম্পিকের প্রস্তুতির জন্য বিদেশে প্রতিযোগিতা এবং অনুশীলনের ব্যয় বহন করেছে ক্রীড়া মন্ত্রক। মন্ত্রকের এক কর্মকর্তা বলেছেন, “প্রথমদিকে গতবছরের বাজেটে ক্রীড়া খাতে ২৮২৬.৯২ কোটি টাকা দেওয়া হয়েছিল। যা পরে কমে ১৮০০.১৫ হয়ে গেছে। কারণ করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ ছিল খেলাধুলা। ইনফ্রাস্ট্রাকচার উন্নয়নে কোনও কাজ করা যায়নি।”

আরও পড়ুন: পিছিয়ে পড়েও দুর্দান্ত জয় সবুজ মেরুনের

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু

২০২০-২১’এর বাজেটে খেলো ইন্ডিয়ার জন্য ৮৯০.৪২ কোটি টাকা বরাদ্দ ছিল। এবারের বাজেটে সেই বরাদ্দ ২৩২.৭১ কোটি কমে বছরে ৬৫৭.৭১ কোটি টাকা করা হয়েছে। জাতীয় ক্রীড়া ফেডারেশনগুলির জন্য সংশোধিত বরাদ্দের বাজেটে ৩৫ কোটি টাকা বাড়ানো হয়েছে। তদনুসারে, এটি পরবর্তী অর্থবছরের জন্য বাড়িয়ে ২৮০ কোটি টাকা করা হয়েছে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই)-র বরাদ্দও বাড়ানো হয়েছে। সাইয়ের জন্য ৬৬০.৪১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, এতে ২০২০-২১ অর্থবছরের বাজেটে বরাদ্দ ছিল ৫০০ কোটি টাকা। খেলোয়াড়দের জন্য প্রণোদনা বাজেট ৭০ কোটি টাকা থেকে কমিয়ে ৫৩ কোটি টাকা করা হয়েছে। একইসঙ্গে ২০১০ কমনওয়েলথ গেমস সাই স্টেডিয়ামগুলির সংস্কারের জন্য বাজেট ৭৫ কোটি টাকা থেকে হ্রাস করে ৩০ কোটি টাকা করা হয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *