ভারতের প্যারালিম্পিক কমিটির উপর থাকা নিষেধাজ্ঞা সরিয়ে নিল ক্রীড়া মন্ত্রক

Mysepik Webdesk: ক্রীড়া মন্ত্রক ভারতের প্যারালিম্পিক কমিটি (পিসিআই)-র উপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। ক্রীড়া মন্ত্রক গত বছর খারাপ ক্রিয়াকলাপের কারণে প্যারালিম্পিক কমিটিকে নিষিদ্ধ করেছিল। এরপরে প্যারালিম্পিক কমিটির সভাপতি রাও ইন্দ্রজিৎকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় পিসিআই। সংখ্যাগরিষ্ঠ মত রাও ইন্দ্রজিৎকে অপসারণ করার পক্ষে রায় দেয়। তবে রাও ইন্দ্রজিৎও মন্ত্রণালয়ের কাছে একটি অভিযোগ করে। কিন্তু এতে ফেডারেশনের প্রতিক্রিয়া সন্তোষজনক ছিল না।

আরও পড়ুন: হকি জাদুকর মেজর ধ্যানচাঁদের উপর বায়োপিক মুক্তি পাবে ২০২২ সালে

পিসিআই ৪ মে সাধারণ অধিবেশনের সভায় বাই-আইন পরিবর্তন করার সঙ্গে সঙ্গে সরকারি চাকরিতে যুক্ত ব্যক্তিদের নিষিদ্ধ করেছিল। রাও ইন্দ্রজিৎ হলেন কেন্দ্রীয় সরকারের প্রতিমন্ত্রী। মন্ত্রণালয় তার চিঠিতে বলেছে, “মন্ত্রণালয় ১১ জুলাই ২০১৯ এবং ২৮ আগস্ট ২০১৯-এ পিসিআইয়ের কাছে উত্তর চেয়ে অভিযোগের বিষয়ে একটি নোটিশ জারি করেছিল। পিসিআইয়ের দেওয়া জবাব সন্তোষজনক ছিল না।

আরও পড়ুন: অমল আলোয় ফুটবলার অমল গুপ্ত: কিছু স্মৃতি, কিছু কথা

এছাড়াও মে মাসে পিসিআইয়ের এজিএম এবং ২৫ জানুয়ারি এবং ২৫ ফেব্রুয়ারিতে এসজিএমকে অবৈধ হিসাবে বিবেচিত করা হয়েছিল। যার কারণে এটি স্থগিত করা হয়েছিল। মন্ত্রক বলেছে, “জেলা নিবন্ধকের তথ্য না নিয়েই পিসিআই উপ-বিধি সংশোধন করা হয়েছিল, যা কর্নাটক সোসাইটি অ্যাক্ট ১৯ ১৯৬০-এর বিধি লঙ্ঘন।” এতে বলা হয়েছে, “সরকারের দৃষ্টিভঙ্গি হল পিসিআই সুশাসনের প্রক্রিয়া অনুসরণ করতে ব্যর্থ হয়েছে এবং তারা নিজস্ব নির্বাচিত সভাপতিকে সরিয়ে দিয়ে জাতীয় ক্রীড়া কোড ২০১১ এবং তার নিজস্ব সংবিধানকে লঙ্ঘন করেছে।”

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *