রাষ্ট্রসংঘে ফের সেরার স্বাকৃতি পেল রাজ্যের ‘সবুজ সাথী’ ও ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্প

sobuj sathi and utkorsho bangla

Mysepik Webdesk: রাষ্ট্রসংঘে ফের সেরার স্বাকৃতি পেল রাজ্যের ‘সবুজ সাথী’ এবং বাংলার যুব সমাজের স্কিল ডেভেলপমেন্টে সেরার শিরোপা ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্প। সারা বিশ্বের মধ্যে ১৬০টি দেশের মোট ১৬০টি বিভিন্ন প্রকল্পের মধ্যে বাংলার দুই প্রকল্প ‘সবুজ সাথী’ এবং ‘উৎকর্ষ বাংলা’কে বেঁচে নেওয়া হল সেরা প্রকল্প হিসেবে। স্বাভাবিকভাবেই এই সম্মান রাজ্যের কাছে যথেষ্ট গর্বের বিষয়।

আরও পড়ুন: ৬৪২টি শূন্যপদে মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার

প্রত্যেক বছর বিভিন্ন দেশ থেকে বহু সরকারি প্রকল্পকে বেছে নিয়ে পুরস্কৃত করে রাষ্ট্রসংঘ, যা ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি অ্যাওয়ার্ড নাম পরিচিত। এই পুরস্কার প্রশাসনিক সাফল্যের ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান হিসাবে বিবেচিত হয়। গত ৭ সেপ্টেম্বর ১৬০টি দেশের তরফে মোট ১৬০০টি প্রকল্পের মধ্যে প্রতিযোগিতা হয়েছিল, যেখান থেকে সেরার তালিকা বেছে নিয়ে ভার্চুয়ালি ফলাফল প্রকাশ করা হয়। উল্লেখ্য, গত বছরেও রাষ্ট্রসংঘে পুরস্কার জিতেছিল ‘সবুজ সাথী’ প্রকল্প।

আরও পড়ুন: না দেখা প্রণবকে স্পর্শ করেই পরম তৃপ্ত অন্ধ রশিদার

অপরদিকে ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেকার যুবক-যুবতীদের বিভিন্ন ক্ষেত্রে দক্ষ করে তুলতে টেলারিং, ফোন রিপেয়ারিং, টিভি-ফ্রিজ সারানো-সহ একাধিক বিষয়ে ট্রেনিং দেওয়া হয়। বেকারত্ব দূর করার লক্ষ্যে এই প্রকল্পে রাজ্যের প্রায় ৬ লক্ষ যুবক-যুবতীকে হাতেকলমে ট্রেনিং দেওয়া হয়। কাজের স্বীকৃতি হিসাবেই রাষ্ট্রসঙ্ঘের সেরা পুরস্কার জিতে নিয়েছে ‘উৎকর্ষ বাংলা’। গত বছরেও ‘উৎকর্ষ বাংলা’ ক্যাপাসিটি বিল্ডিং বিভাগে প্রথম পুরস্কার লাভ করেছিল।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *