বাড়ি বসেই ফাইনাল টার্মের পরীক্ষা দেবেন যাদবপুরের পড়ুয়ারা

Mysepik Webdesk: করোনা আবহের জেরে প্রচলিত পরীক্ষা পদ্ধতি বাতিল করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। পরীক্ষা হলে বসে পরীক্ষা দেওয়ার পরিবর্তে এবার বাড়ি বসেই ফাইনাল টার্মের পরীক্ষা দেবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। UGC-র পরীক্ষা নেওয়ার নির্দেশের জেরে এরকমই সিদ্ধান্ত নিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। যাদবপুর কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, চলতি মাসের মধ্যেই ল্যাবরেটরি এবং সাপ্লিমেন্ট পরীক্ষাগুলি নেওয়া হবে। ইউজিসি-র সম্মতি আসার পরেই পরীক্ষার তারিখ ঘোষণা হবে।

আরও পড়ুন: সারদাকাণ্ডে চূড়ান্ত চার্জশিট পেশ করতে চলেছে CBI

যাদবপুর বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, স্নাতক-স্নাতকোত্তর কোর্সের চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীরা বাড়িতে বসে বই দেখে পরীক্ষা দেবেন। বিশ্ববিদ্যালয়ের দাবি, এই পদ্ধতিতে বিদেশের বহু শিক্ষা প্রতিষ্ঠানেই পরীক্ষা নেওয়া হয়। সেক্ষেত্রে ই মেল বা হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে প্রশ্নপত্র শিক্ষার্থীদের কাছে পাঠিয়ে দেওয়া হবে। উত্তর লিখে সেই উত্তরপত্র অনলাইনেই কর্তৃপক্ষকে পাঠিয়ে দেবেন পড়ুয়ারা। কোনও পড়ুয়ার কাছে স্মার্টফোন বা ল্যাপটপ না থাকলে কর্তৃপক্ষই তাঁর বাড়িতে প্রশ্নপত্র পাঠিয়ে দেবে এবং উত্তরপত্র কর্তৃপক্ষই ওই পড়ুয়ার বাড়ি থেকে সংগ্রহ করবে।

বিশ্ববিদ্যালয়গুলিকে বাধ্যতামূলকভাবে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা নিতে হবে, এমনটাই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। ১ থেকে ১৮ অক্টোবরের মধ্যে সমস্ত কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা নিতে হবে বলে জানিয়েছিল দেশের উচ্চ আদালত। এরপরেই UGC -র তরফ থেকে একটি নির্দেশিকায় জানানো হয়, চূড়ান্ত সেমিস্টার বা বর্ষের পড়ুয়াদের পরীক্ষা নিয়েই তাঁদের মূল্যায়ন করতে হবে এবং আগামী ৩১ অক্টোবরের মধ্যেই সেই পরীক্ষার ফলাফল ঘোষণা করতে হবে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *