৯ দিনের করোনা আক্রান্ত শিশুর মূত্রনালিতে রক্তক্ষরণ, সফল অস্ত্রোপচার কলকাতা মেডিক্যালে

Medical College

Mysepik Webdesk: জন্মের ৯ দিনের মধ্যেই শরীরে বাসা বেঁধেছে মরণরোগ করোনাভাইরাস। তার ওপর দু’টি কিডনিতে জমতে শুরু করেছে জল। এই অবস্থায় তারকেশ্বরের বাসিন্দা রিম্পা মাইতি কলকাতার এক নামি শিশু হাসপাতালে সন্তানকে ভর্তি ছিলেন। শিশুটির মূত্রনালিতে সমস্যা থাকায় ক্যাথেটার দিয়ে প্রস্রাব বের করানো হয়। ওই শিশুর করোনা রিপোর্ট পজিটিভ আসায় মা ও সন্তান দু’‌জনকে স্থানান্তরিত করা হয় কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে।

আরও পড়ুন: রাজ্যে মোট মৃত্যুর সংখ্যা ২ হাজার ছাড়াল

এমন অবস্থায় দিশেহারা হয়ে পড়ে শিশুটির পরিবার। কিন্তু কিন্তু হাল ছাড়েননি কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশুশল্য বিভাগের চিকিৎসকরা। পরীক্ষা–নিরীক্ষা করে চিকিৎসকরা জানান, মূত্রনালি থেকে রক্তক্ষরণ হচ্ছে। এই সমস্যা জন্মগত। তার ওপর প্রস্রাব বের করানোর জন্য ক্যাথেটার পরানোয় জটিলতা বেড়েছে।

আরও পড়ুন: অক্সিজেন সিলিন্ডার দিয়ে জানলার কাচ ভেঙে আত্মহত্যার চেষ্টা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন রোগীর

এই সমস্যা সমাধান করার জন্য কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশুশল্য বিভাগ দ্রুত মেডিক্যাল টিম গঠন করে। শুক্রবার দুপুরে শুরু হয় শিশুটির অস্ত্রোপচার। চলে রাত ১১টা পর্যন্ত। শনিবার সকালে শিশুশল্য বিভাগের চিকিৎসক ডাঃ মিত্রজিৎ মল্লিক জানান, শিশুটি এখন সুস্থ। শিশুটির ‘ভেসিকোস্টোমি’ করা হয়েছে অর্থাৎ মূত্রনালীর পর্দা তলপেটের ত্বকের সঙ্গে প্রতিস্থাপিত করা হয়েছে। তবে শিশুটি যেহেতু করোনা আক্রান্ত ফলে তার চিকিৎসা চলছে। সেই সঙ্গে শিশুটির বাবা-মায়েরও করোনা পরীক্ষা করা হবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *