Latest News

Popular Posts

ইনি মানেন না ‘পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে’ প্রমান করার মরিয়া চেষ্টা

ইনি মানেন না ‘পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে’ প্রমান করার মরিয়া চেষ্টা

কোপার্নিকাস, গ্যালিলির তত্ত্বকে এককথায় উড়িয়ে দিচ্ছেন, বরং রেনেসাঁস যুগের বহু পুরোনো তত্ত্ব ‘সূর্যই পৃথিবীর চারিদিকে ঘোরে’ এতেই বিশ্বাসী তিনি। শুধু বিশ্বাসী নন বরং তার তত্ত্বকে প্রমান করার জন্য শুধু মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসাই নয় ইংল্যান্ডের রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটিতেও চিঠিও পাঠিয়েছেন তিনি। পৃথিবীকে তিনি একটি মৃত নক্ষত্রর সঙ্গে তুলনা করেছেন আর সূর্যকে বলেছেন পৃথিবীর চারিদিকে ঘুরে চলা একটি গ্রহ, এমনকি চাঁদও সূর্যের মতো পৃথিবীর চারিদিকে ঘোরা একটা গ্রহ। তাঁর মতে পৃথিবীর আহ্নিক গতি আছে, তাই দিনরাত্রি হয়, কিন্তু পৃথিবীর বার্ষিক গতি নেই কিন্তু পৃথিবীর চারদিকে সূর্য ঘুরছে বলেই ঋতু পরিবর্তন হয়।

এমন অদ্ভুতুড়ে তত্ত্বে বিশ্বাসী এই ভদ্রলোকের নাম কার্তিক চন্দ্র। ইনি কিন্তু কোন নামিদামি বিশ্ববিদ্যালয়ের গবেষক অথবা নাসা, ইসরোর বিজ্ঞানী নন। তিনি একজন খুব সাধারণ মানুষ। লোকে তাকে কেসি পাল বলেই চেনেন। প্রায় ৫০ বছর ধরে তিনি তাঁর বিশ্বাস করা তত্ত্বকে প্রতিষ্ঠা করার জন্য হাওড়া স্টেশন, ডালহৌসি চত্বর, কলকাতা বইমেলা, এমনকি চলন্ত বাসেও তাঁর পোস্টার এমনকি নিজের হাতে আঁকা ছবি, পোস্টার নিয়ে প্রচার করেছেন।

কার্তিক চন্দ্র ব্যাক্তি হাওড়া জেলার আনুলিয়া গ্রামের বাসিন্দা। অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করার পর কিছুদিন কাজকর্মের জন্য কলকাতায় থাকেন, পরে তিনি ইন্ডিয়ান আর্মিতেও যোগ দেন। এইরকম পাগলামির জন্য পরে তাঁকে সেখান থেকেও বহিস্কার করা হয়। সম্প্রতি তাঁকে নিয়ে একটি বাংলা সিনেমাও তৈরি হয়। অরিজিৎ বিশ্বাসের বাংলা সিনেমা “সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে” তে অভিনয় করেছেন মেঘনাদ ভট্টাচার্য, চিরঞ্জিৎ চক্রবর্তী, অঞ্জন দত্ত, পরান বন্দ্যোপাধ্যায় প্রমুখরা।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *