করোনা পরিস্থিতিতে জনসচেতনতায় উদ্যোগী সিউড়ীর স্বেচ্ছাসেবী সংগঠন

thurmal gun

সিউড়ি, ২২ সেপ্টেম্বর: করোনা পরিস্থিতিতে করোনাভাইরাসের বিষয়ে সমাজের সর্বস্তরের মানুষের মনে সচেতনতা বৃদ্ধি করতে এগিয়ে এল সিউড়ির স্বেচ্ছাসেবী সংগঠন উপহার ওয়েলফেয়ার সোসাইটি। সংগঠনের সম্পাদক প্রিয়নীল পাল জানান, কোভিড কেয়ার নেটওর্য়াক নামে পৃথক একটি সংস্থার সহযোগিতায় তারা এই উদ্যোগ নিয়েছে। গ্রাম থেকে শহর, সমাজের নানা প্রান্তে বসবাসকারী এখনও অনেক মানুষ রয়েছেন, যারা করোনাভাইরাস সম্বন্ধে এখনও বিশদ জানতে পারেননি, বিভিন্ন তথ্যের কারণে তারা বিভ্রান্ত ও আতঙ্কিত রয়েছেন, মূলত তাদের কাছে গিয়ে বিশদে বোঝানোর প্রচেষ্টা গ্রহণ করেছে উপহার ওয়েলফেয়ার সোসাইটি।

আরও পড়ুন: নদিয়ার বেথুয়া ডহরি রেলওয়ে প্ল্যাটফর্ম থেকে যুবকের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার

করোনা টেস্ট কী? টেস্ট করলে কী হয়? টেস্ট করতে কোন ভয় আছে কী? করোনা মানেই কী মৃত্যু? এইধরণের নানান তথ্য সাধারন মানুষের কাছে তুলে ধরছেন সংগঠনের কর্মীরা। এছাড়াও থার্মাল গান, পালস অক্সিমিটার, স্যানিটাইজার, মাস্কের ব্যবহার সম্মন্ধেও সচেতনতা বার্তা দিচ্ছে সংগঠনের সদস্যরা। এই সঙ্গে প্রিয়নীল পাল বলেন, “সাধারণ মানুষকে আমরা বোঝাচ্ছি যে কোভিড-১৯ টেস্ট মানেই যে সমাজ থেকে আমরা দূরে চলে যাব, সেরকম কোনও আতঙ্কের কারন নেই। আর পাঁচটা রোগের মতো এটাও একটা সাধারণ রোগ। এই রোগ হলে পুনরায় সুস্থ হয়ে আবার আমরা স্বাভাবিক জীবনে ফেরা যায়। এই রোগের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বলে কিছুই নেই, শুধু শারীরিক দূরত্বটাই গুরুত্বপূর্ণ। এই রকমের নানান তথ্য আমরা বাড়ি বাড়ি গিয়ে মানুষদের বোঝানোর চেষ্টা করছি।”

আরও পড়ুন: কলকাতা পুরসভার উদ্যোগে এবার শিবিরের বদলে বাড়ি বাড়ি গিয়ে হবে পোলিওর টিকাকরণ

তিনি আরও বলেন, “গ্রামের মানুষ প্রথমের দিকে থার্মাল গান, পালস অক্সিমিটার দেখলেই আতঙ্কিত হচ্ছিলেন। করোনার আতঙ্কের চেয়ে তাদের সামাজিক বয়কট হয়ে যাওয়ার আতঙ্ক অনেক বেশি রয়েছে। আমরা সেই ভয়টাই দূর করার চেষ্টা করছি। পাশাপাশি থার্মাল গান পালস অক্সিমিটারের রেটিং কি রকম হলে আপনি সুস্থ আছেন, সেই বিষয়েও যাবতীয় জিজ্ঞাসা ও প্রশ্নের উত্তর আমরা দিয়েছি, মানুষদের সচেতন করেছি, তাদের যথাসাধ্য বুঝিয়েছি।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *