Latest News

Popular Posts

একনজরে দেখে নিন প্রয়াত বিপিন রাওয়াতের কর্মজীবন

একনজরে দেখে নিন প্রয়াত বিপিন রাওয়াতের কর্মজীবন

Mysepik Webdesk: চপার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ভারতের চিফ অফ ডিফেন্স বিপিন রাওয়াতের। ৮ ডিসেম্বর বুধবার দুপুর ১২ টা ২০ মিনিট নাগাদ তামিলনাড়ুর কুন্নুরের পাহাড়ি এলাকায় ভেঙে পড়ে তাঁর এমআই-১৭ সেনা হেলিকপ্টারটি। ওই কপ্টারে তিনি ছাড়াও ছিলেন তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত। মৃত্যু হয়েছে তাঁরও। তাঁর শরীরে ৮৫ শতাংশ পুড়ে গিয়েছিল। দুর্ঘটনাস্থল থেকে তাঁকে উদ্ধার করার পর দ্রুত ওয়েলিংটন সেনা হাসপাতালে ভরতি করা হয়। মোট ১৪ জন ছিলেন অভিশপ্ত হেলিকপ্টারটিতে। উটিতে অবস্থিত একটি সেনা প্রতিষ্ঠানের অনুষ্ঠানে যোগ দিতে সেনা আধিকারিকরা যাচ্ছিলেন হেলিকপ্টারে সওয়ার হয়ে।

আরও পড়ুন: হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত সিডিএস বিপিন রাওয়াতের

আসুন একনজরে দেখে নেওয়া যাক তাঁর শিক্ষা ও কর্মজীবন।

১) ১৯৫৮ সালে বিপিন রাওয়াত উত্তরাখণ্ড প্রদেশের পৌরি গাড়ওয়াল জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা লক্ষণ সিং রাওয়াত সেনাবাহিনীর জেনারেল পদে ছিলেন। প্রথমে সেস্ট এডওয়ার্ড স্কুলে প্রাথমিক শিক্ষাগ্রহণের পর তাঁর ট্রেনিং হয় ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে। পরবর্তীতে তিনি আমেরিকার লেভেনওয়ার্থ থেকে স্টাফ কোর্স মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে প্রতিরক্ষা বিদ্যায় MPhil করেন।
২) ৩০ ডিসেম্বর ২০১৯ সালে তিনি ভারতের প্রথম CDS হিসাবে নিযুক্ত হন।
৩) ১ জানুয়ারি ২০২০ সাল থেকেই তিনি কার্যভার গ্রহণ করেন।
৪) ২৬তম সেনাপ্রধান হিসেবে তিনি ২০১৬ সালের ৩১ ডিসেম্বর জেনারেল দলবীর সিং সোহাগ এর কাছ থেকে সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন।
৫) ২০১৯ সালের ৩১ ডিসেম্বর জেনারেল মনোজ মুকুন্দ নরবান বিপিনের স্থলাভিষিক্ত হয়ে সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন তিনি।

আরও পড়ুন: ভারতে হওয়া ৯টি বড় বিমান দুর্ঘটনা ইতিহাস: সঞ্জয় গান্ধি, মাধব রাও সিন্ধিয়া থেকে লোকসভার স্পিকার-সহ ২ মুখ্যমন্ত্রীও নিহত হয়েছেন আকাশপথের দুর্ঘটনায়

৬) ১৯৭৮ সালের ১৬ ডিসেম্বর গোর্খা রাইফেলসে যোগ দেন।
৭) দীর্ঘ ১০ বছর তাঁর একাধিক জঙ্গীবিরোধী অভিযানের অভিজ্ঞতা রয়েছে।
৮) জম্মু-কাশ্মীরের উরিতে একটি সেনা কোম্পানির অধিনায়কত্ব, পূর্বাঞ্চলীয় সেক্টরের একটি পদাতিক ব্যাটেলিয়ন অধিনায়ক, রাষ্ট্রীয় রাইফেলসের একজন ব্রিগেড অধিনায়ক, ১৯তম পদাতিক ডিভিশনের অধিনায়ক এবং দক্ষিণাঞ্চলীয় সেনাবাহিনীর প্রধান সেনাপতি (সাউদার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ) হিসেবে দায়িত্ব পালন করেন বিপিন রাওয়াত।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *