ভারত বন্‌ধে কেমন প্রভাব পশ্চিমবঙ্গে, দেখে নিন একনজরে

Mysepik Webdesk: কেন্দ্রের কৃষক আইনের বিরোধিতা করে এদিন ভারতজুড়ে বন্‌ধের ডাক দিয়েছে কৃষক সংগঠনগুলি। কৃষকদের এই বন্‌ধের সমর্থন জানিয়েছে আজাদপুর সবজি মান্ডি, অল দিল্লি অটো-ট্যাক্সি ট্রান্সপোর্ট এবং ওলা ও উবেরের ড্রাইভার অ্যাসোসিয়েশন। তবে এই বন্‌ধ নিয়ে কাউকেই সমর্থনের জন্য জোর করা হবে না বলে জানিয়েছে কৃষক সংগঠনগুলি। এছাড়াও এই বন্‌ধকে সমর্থন জানিয়েছে দিল্লি বার কাউন্সিল। তবে এই বন্‌ধকে সমর্থন করছে না কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স ও অল ইন্ডিয়া ট্রান্সপোর্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। কৃষক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, যে কেউ চাইলে স্বতঃস্ফূর্তভাবে বন্‌ধ সমর্থন করতে পারে। এর জন্য কাউকেই জোর করা হবে।

আরও পড়ুন: কৃষি আইনে বিরুদ্ধে ৮-১০ ডিসেম্বর তৃণমূলের অবস্থান বিক্ষোভ, থাকছেন মুখ্যমন্ত্রীও

Bharat Bandh on December 8: Know What All Services Will be Affected by  Farmers Protests

ভারতজুড়ে কৃষক সংগঠনগুলির ডাকা বন্‌ধের প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গেও। এ দিন বাম ও কংগ্রেস কর্মীরা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে রেল অবরোধ করেন। এর ফলে ব্যাপক হরে ব্যাহত হয়েছে ট্রেন পরিষেবা। অনেক জায়গায় রেল পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিলেও দেখা যায় কিছুক্ষনের মধ্যেই ফের তারা একত্রিত হয়ে যাচ্ছে। তবে রাজ্য পুলিশকে এই অবরোধ ভাঙতে খুব একটা সক্রিয় ভূমিকা গ্রহণ করতে দেখা যায়নি। তবে বেলা যত গড়াবে, পশ্চিমবঙ্গে কৃষক ধর্মঘটের প্রভাব আরও বেশি পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, তাঁর সরকার ধর্মঘট সমর্থন করে না ঠিকই কিন্তু এই বনধের প্রতি তৃণমূলের নৈতিক সমর্থন আছে। এদিন ব্লকে ব্লকে কৃষকদের সমর্থনে কর্মসূচী গ্রহণ করতেও কর্মীদের নির্দেশ দেন তিনি।

আরও পড়ুন: কলকাতায় আরও তিনটি নতুন সেতুর কথা ঘোষণা মুখ্যমন্ত্রীর

অন্যদিকে উত্তরবঙ্গে কৃষক সংগঠনদের ডাকা ভারত বনধ এবং এক বিজেপি কর্মী উলেন রায়ের মৃত্যুর প্রতিবাদে বিজেপির ডাকা ১২ ঘণ্টার বন্‌ধে থমকে গিয়েছে উত্তরবঙ্গ। এই দুইয়ের প্রভাবে মঙ্গলবার সকাল থেকেই উত্তরবঙ্গের জনজীবন ব্যাহত। সেখানে একাধিক জায়গায় যান চলাচল ব্য়বস্থার ওপর বনধের প্রভাব পড়েছে। এদিন সকাল থেকেই শিলিগুড়ির দোকানপাঠ বন্ধ থাকতে দেখা গিয়েছে। আলিপুরদুয়ার ও কোচবিহারে সরকারি বাস ডিপোগুলিতে অবস্থান শুরু করেছে বিজেপি। কয়েকটি এলাকায় জাতীয় সড়কের ওপর টায়ার পুড়িয়ে প্রতিবাদ করতে দেখা গিয়েছে বিজেপি সমর্থকদের। মতের ওপর এ রাজ্যে আংশিক প্রভাব পড়েছে ভারত বন্ধের।

আরও পড়ুন: বঙ্গে ভোটের আগে সরকারি কর্মচারীদের ৩ শতাংশ হারে ডিএ দেওয়ার কথা ঘোষণা মুখ্যমন্ত্রীর

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *